গর্ভের শিশুর নড়াচড়া সংক্রান্ত কিছু জরুরী বিষয়

Updated on

আপনার গর্ভের শিশুটির স্বাস্থ্য ঠিক আছে কিনা জানার একটা সবচেয়ে সহজ উপায় হল বাচ্চা কতটা নড়াচড়া করছে সে ব্যাপারে সচেতন থাকা। প্রত্যেকটি শিশুই আলাদা এবং প্রত্যেক মায়ের উচিৎ তিনি যেন সময় নিয়ে গর্ভের শিশুর নড়াচড়া করার নিজস্ব ধরণগুলির ব্যাপারে পরিচিত হন।

গর্ভের শিশুর নড়াচড়া গুরুত্বপূর্ণ কেন ?

আপনার গর্ভের শিশুর নড়াচড়া হ্রাস পেলে বা পরিবর্তন হলে সেটা গুরুত্বপূর্ণ বিষয়।আপনি যদি লক্ষ্য করেন যে আপনার বাচ্চা স্বাভাবিকের চেয়ে কম নড়াচড়া করছে বা নড়াচড়ার ধরণটি বদলে গেছে, আপনার শিশুটি যে সুস্থ না বা গর্ভে ঠিকভাবে বেড়ে উঠছে না তা বোঝার এটি প্রথম লক্ষণ হতে পারে।

গবেষণায় দেখা গেছে যে বাচ্চার নড়াচড়া কমে গেলে মৃত সন্তান প্রসবের সম্ভাবনা বেড়ে যায়। আপনার শিশুর নিজস্ব নড়াচড়া এবং ওর ঘুমোনো ও জেগে ওঠার ধরণগুলি জেনে রাখা ভাল এবং আপনি যদি  কম নড়াচড়া লক্ষ্য করেন তাহলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

কেউ কেউ আপনাকে বলতে পারে যে গর্ভাবস্থার শেষ দিকটায় এবং আপনার প্রসবে যাওয়া পর্যন্ত আপনার বাচ্চা কম নড়াচড়া করবে। কিন্ত তা ঠিক নয়। কোনরকম পরিবর্তন হলে আপনার তা ডাক্তারকে জানানো জরুরী কারণ আপনার শিশু যে সুস্থ নেই এটা তার সংকেত হতে পারে।

গর্ভের বাচ্চা সারাদিন কি করে?

যদি আপনার ভাগ্য ভালো হয় এবং শিশু জেগে থাকে তবে আলট্রাসাউন্ডের মাধ্যমে গর্ভের শিশুর নড়াচড়া দেখা সম্ভব।

  • ৭ থেকে ৮ সপ্তাহে বাচ্চা ধীরে ধীরে নড়াচড়া করে। যেমন এক পাশ থেকে অন্যপাশ হয়।
  • ৯ সপ্তাহের দিকে তার হাত ও পা নড়াচড়া করে এবং তরল পদার্থ শোষন করে।
  • ১০ সপ্তাহের দিকে সে মাথা ঘুরায় এবং হাত দিয়ে মুখ স্পর্শ করে।
  • ১১ সপ্তাহে সে মুখ খুলতে পারে।
  • ১৪ সপ্তাহে সে চোখ নড়াতে পারে।

সাধারনত বাচ্চার নড়াচড়া শক্তিশালী না হওয়া পর্যন্ত আপনি অনুভব করতে পারবেন না। লাথি মারার আগে আপনি হালকা নড়াচড়া অনুভব করতে পারবেন। বাচ্চা সারাক্ষন নড়াচড়া করে না। বেশীরভাগ সময় সে বিশ্রাম নেয় এবং ঘুমিয়ে থাকে।

যদি আলট্রাসাউন্ডে গর্ভের শিশুর নড়াচড়া দেখতে না পান তবে চিন্তার কিছু নেই। সে হয়তো সে সময় ঘুমিয়ে আছে। গর্ভাবস্থার শেষ সময়ের দিকে শিশু একটানা মাত্র ৪৫ মিনিটের মত ঘুমায়।

গর্ভের শিশুর নড়াচড়া কিসে প্রভাবিত হতে পারে ?

সাধারণত গর্ভধারণের ১৮ থেকে ২৪ সপ্তাহের মধ্যে মায়েরা গর্ভের বাচ্চার নড়াচড়া বা মুভমেন্ট টের পেয়ে থাকেন। যারা প্রথমবার গর্ভধারণ করেছেন তাদের ক্ষেত্রে মুভমেন্ট বুঝতে কিছুটা সময় বেশি লাগে।

এখন প্রশ্ন হচ্ছে দিনের মধ্যে সব সময় কি মুভমেন্ট একই রকম থাকবে?- না। বাচ্চারা ঘুমের সময় কোনো মুভমেন্ট করে না। এই স্লিপিং ফেজ সর্বোচ্চ ৯০ মিনিট পর্যন্ত স্থায়ী হতে পারে। আরো অন্যান্য যেসব সাধারণ কারণে মায়েরা বাচ্চার নড়াচড়া স্বাভাবিকের চেয়ে কম পেতে পারেন সেগুলো হচ্ছে-

  • পাসেন্টা বা গর্ভফুল সামনে থাকলে (অ্যান্টেরিয়র প্লাসেন্টা)
  • মায়ের কিছু ওষুধের কারণে, যেমন তীব্র ব্যথা বা ঘুমের ওষুধের কারণে মুভমেন্ট কমে যেতে পারে।
  • কোনো কারণে বাচ্চার শ্বাসকষ্ট হলে কিংবা ফিটাল ডেথ হওয়ার আগে মুভমেন্ট কমে যায়।
  • আ্যামনিওটিক ফ্লুইড কমে গেলে
  • মায়েরা আ্যালকোহল বা ধূমপানে অভ্যস্ত থাকলে।
  • মায়ের মানসিক বা শারীরিক অবস্থার কোনো পরিবর্তন হলে।
  • বাচ্চার নিউরোমাস্কুলার ডিজিজ থাকলে।

গর্ভের বাচ্চার নড়াচড়ার ধরন-

১৮ থেকে ২৪ সপ্তাহ

বেশির ভাগ মহিলা তাদের শিশুদের নড়াচড়া ১৮-২৪  সপ্তাহের মধ্যে টের পান। প্রথমে এগুলি “বুদ্বুদ” “কম্পন” বা “রূদ্ধ বাতাস” বলে মনে হতে পারে। এ ধরণের অনুভূতি বেশির ভাগ ক্ষেত্রে খুব সংক্ষিপ্ত এবং খুব অল্প সময়ের জন্য আসা যাওয়া করছে বলে মনে হয়।

আপনার হয়ত অনুভূতিগুলি বুঝে উঠতে একটুসময় লেগে যায়। কিন্তু আপনি খুব শীঘ্র অনুভূতিগুলির ব্যাপারে বুঝতে পারবেন। যদি এটি আপনার দ্বিতীয় সন্তান হয়, আপনি বুঝতে পারবেন কোন ব্যাপারে সজাগ থাকতে হবে এবং হয়ত আপনার শিশুর নড়াচড়া খুব দ্রুত চিনে নিতে পারবেন।

নড়াচড়ার ক্ষেত্রে সবাই ভিন্ন। আপনি যতটা তাড়াতাড়ি নড়াচড়াগুলি বুঝতে পারবেন ভেবেছিলেন ততটা তাড়াতাড়ি না বোঝার অনেক কারণ থাকতে পারে।এর মধ্যে রয়েছে আপনার শিশুর ওজন, আপনার শিশুর অবস্থান এবং আপনার গর্ভনাড়ীর অবস্থান

যা গুরুত্বপূর্ণ তা হল আপনার শিশুর ভাল বৃদ্ধি হচ্ছে। আপনার ২২ সপ্তাহের পরীক্ষার সময় আপনার বিশেষজ্ঞ আপনার সঙ্গে এই বিষয়টি নিয়ে আরো আলোচনা করতে পারবেন।

২৪ থেকে ৩৬ সপ্তাহ

আপনার শিশুর নিজস্ব নড়াচড়াগুলি বর্ননা করার আপনার নিজস্ব উপায় থাকবে। মহিলারা প্রায়শইঃ তাদের শিশুদের নড়াচড়াগুলিকে বর্ণনা করেন এইভাবে – “গড়াচ্ছে”, “লাথি মারছে”,”খোঁচা  মারছে”, “কনুই মারছে”, এবং “টান টান হচ্ছে ”।

২৪-৩৬  সপ্তাহের মধ্যে আপনি আপনার শিশুর নড়াচড়াগুলি আরো বেশি করে বুঝতে পারবেন এবং সেই অনুভূতিটির ব্যাপারে আরো অভ্যস্ত হয়ে পরবেন। আপনি যখন শুয়ে থাকবেন সাধারণতঃ তখনই আপনার শিশুর নড়াচড়াগুলি বোঝা আরো সহজ হবে যেমন রাত্রি বেলা। আপনি যখন হাঁটছেন বা  ঘুরে বেড়াচ্ছেন, তখন আপনার শিশুর নড়াচড়া বোঝা কঠিন হবে।

বোঝার চেষ্টা করুন দিনে কতবার আপনার শিশুর নড়াচড়া আপনি সবচেয়ে বেশি বুঝতে পারছেন। এতে আপনি বুঝতে পারবেন  সে স্বাভাবিকের তুলনায় কম নড়ছে নাকি তার নড়াচড়া বন্ধ হয়ে গেছে। মাঝে মধ্যে আপনার শিশু হেুঁচকি তুলবে। এগুলি গর্ভের শিশুর নড়াচড়ার মধ্যে গণ্য হয়না।  

৩৬ থেকে ৪২ সপ্তাহ

৩৬-৪২ সপ্তাহে, আপনার শিশুবেশি নড়ার জায়গা পাবে না এবং আপনি হয়ত হাত বা পায়ের নড়াচড়া এবং গড়ানোটিই বুঝতে পারবেন। বুঝতে পারবেন এখন সে বুকের দিকে লাথি দিচ্ছে।

এসময় শিশু তার আঙ্গুল চোষা শুরু করে। যদি মুখ থেকে আঙ্গুল সরে যায় তবে সে আঙ্গুল খোঁজার জন্য মাথা এদিক ওদিক নড়াচড়া করে। শিশুর জন্মের আগ পর্যন্ত তার ছোট খাটো নড়াচড়া চলতেই থাকে।

এসময় শিশু পেলভিসে অবস্থান করে এবং বাইরে আসার জন্য প্রস্তুত হয়। সে তার মাথা দিয়ে পেলভিসে চাপ দিতে থাকে। কখন শিশু ঘুমাবে এবং কখন শিশু জেগে উঠবে তার একটা সময় আছে। হতে পারে আপনি যখন ঘুমাতে যাচ্ছেন সে তখন জেগে উঠবে। জন্মের পরও কয়েক সপ্তাহ শিশু সেই সময়ই অনুসরন করে। এরপর সে ধীরে ধীরে সে দিন ও রাতের পার্থক্য বুঝতে পারে।

মনে রাখবেন আপনার শিশুর নড়াচড়াগুলি অন্যরকম মনে হতে পারে কিন্তু কতটা ঘন ঘন নড়াচড়া করে তাতে পরিবর্তন হওয়া উচিত না।

দিনে কতবার নড়াচড়া অনুভব করবো?

নির্দিষ্ট কোন সংখ্যা নেই যে দিনে কতগুলো লাথি আপনি অনুভব করবেন। প্রত্যেক শিশুর জেগে থাকা এবং ঘুমের সময় ভিন্ন। আপনি কয়েক দিনের মধ্যেই জেনে যাবেন যে কখন আপনার শিশু জেগে থাকে আর কখন ঘুমায়। যদি কখনো দীর্ঘ সময়ের জন্য তার স্বভাবের পরিবর্তন দেখেন তবে ডাক্তারের সাথে কথা বলুন।

আজ আমি আমার পেটে লাথি অনুভব করিনি। আমার কি চিন্তিত হওয়া উচিত?

আপনি যদি ঠিকমতো খেয়াল না করেন তবে শিশুর লাথি নাও বুঝতে পারেন। যদি এটা নিয়ে চিন্তিত হন তবে ভালো করে খেয়াল করতে হবে। যদি আপনি একপাশে কাত হয়ে কয়েক ঘন্টা শুয়ে থাকেন তবে কমপক্ষে ১০বার শিশুর নড়াচড়া অনুভব করতে পারবেন।

অনেকে বলে ঠান্ডা পানীয় বা মিষ্টি কিছু খেলে শিশুর নড়াচড়া বুঝা যায়। তবে এসম্পর্কে সঠিক কোন তথ্য নেই। যদি কখনো খেয়াল করেন শিশু স্বাভাবিকের চেয়ে কম নড়াচড়া করছে তবে ডাক্তারের সাথে কথা বলুন।

গর্ভাবস্থায় বাচ্চার নড়াচড়া কম হলে করণীয়

  • বাঁ দিকে ঘুরে এক ঘন্টা শুয়ে থাকুন এবং শিশুর নড়াচড়া গুনতে থাকুন।
  • গরম বা ঠান্ডা পানীয় খান।
  • টিভি দেখবেন না বা বই পড়বেন না, নিজেকে অন্য কোনভাবে অন্যমনস্ক করে রাখবেন না।

আপনার যদি তাও মনে হয় যে আপনার শিশুটি নড়াচড়া বন্ধ করে দিয়েছে বা স্বাভাবিকের তুলনায় কম নড়ছে, সেক্ষেত্রে তত্ক্ষণাত আপনার প্রসূতিবিভাগে ফোন করুন। আপনার শিশু যদি কয়েক দিন ধরে ক্রমশঃ নড়া কমিয়ে দেয়, সেক্ষেত্রেও আপনাকে দ্রুত ফোন করতে হবে।

সঙ্গে সঙ্গে সাহায্য নিন। সাহায্যের জন্যে পরের দিনের জন্যে অপেক্ষা করবেন না।

আপনার গর্ভের শিশুর নড়াচড়া কম বলে আপনাকে যদি প্রসূতি বিভাগে যেতে হয়, আপনার ডাক্তার আপনাকে আপনার শিশুর নড়াচড়া, এবং আপনার ও আপনার শিশুর স্বাস্থ্যের ব্যাপারে জিজ্ঞাসা করবেন। আপনার শিশুর হৃদ স্পন্দন পরীক্ষা সহ একটি পূর্ণ প্রসব পূর্ব পরীক্ষা করা হবে।

২৪ ঘন্টার মধ্যে আপনার একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান হবে। এতে আপনার শিশুর চারপাশে তরলের পরিমানটি পরীক্ষা করা হবে। এটিকে বলা হয় অ্যামনিওটিক ফ্লুইড। আল্ট্রাসাউন্ড স্ক্যানের মাধ্যমে আপনার শিশু কতটা বাড়ছে তাও পরীক্ষা করে দেখা হবে।

আপনি যদি ২৭  সপ্তাহের বেশি গর্ভবতী হয়ে থাকেন, আপনার শিশুর হৃদ স্পন্দন অন্ততপক্ষে ২০ মিনিট ধরে পর্যবেক্ষণ করা হবে। আপনি দেখতে পাবেন আপনার শিশুর নড়াচড়ার সময় তার হৃদস্পন্দন বাড়ছে। বেশির ভাগ ক্ষেত্রে এই পরীক্ষাগুলির মাধ্যমে নিশ্চিন্ত হওয়া যায় যে সবকিছু ঠিক আছে।  

আপনি যখন বাড়ি যাবেন, আপনাকে আপনার গর্ভের শিশুর নড়াচড়ার উপর নজর রাখতে বলা হবে। আপনার গর্ভের বাচ্চার নড়াচড়া যদি আবার কমে যায়, তাহলে আপনাকে আপনার ডাক্তার বা স্থানীয় প্রসূতিবিভাগে সঙ্গে সঙ্গে খবর দিতে হবে। পরামর্শের জন্যে আপনার ডাক্তার বা স্থানীয় প্রসূতিবিভাগে যোগাযোগ করতে ভুলবেন না তা সে যতবারই হোক না কেন।

সবার জন্য শুভকামনা।

তথ্যসূত্রঃ
www.nhs.uk

গর্ভের শিশুর নড়াচড়া সংক্রান্ত কিছু জরুরী বিষয় । Audio Article

Related posts