ব্রেস্টপাম্প নিয়ে খুঁটিনাটি | Breast Pump

শেয়ার করে অন্যদের জানাতে সাহায্য করুন

মায়ের দুধের বিকল্প কিছুই নেই, কিন্তু শিশুকে মায়ের দুধ খাওয়ানো হতে পারে অনেক চ্যালেঞ্জিং একটি বিষয়। বিশেষ করে, ওয়ার্কিং-মাদারদের জন্য বেশ কঠিন একটি সিদ্ধান্ত হয়ে পড়ে যখন বাইরে থাকার সময়ে শিশুর জন্য বুকের দুধ কিভাবে সংরক্ষন করা যাবে এ ব্যাপারটি নিয়ে অনিশ্চয়তা কাজ করে। শুধু কর্মজীবি মায়েরাই নন, মায়ের বুক থেকে শিশুর সরাসরি দুধ না খেতে পারার জন্য থাকতে পারে অনেক ধরণের কারণ। কিছু কারণ মায়ের ব্যস্ততা ও কাজের সময়ের সাথে সম্পৃক্ত, আবার কিছু ব্যাপার স্বাস্থ্যগত। অর্থাৎ মায়ের বা শিশুর দুর্বলতা বা অসুস্থতাও এর কারণ হতে পারে।

আবার সন্তানের চাহিদার চেয়ে বেশি দুধ উৎপন্ন করলে বা ব্রেস্ট এনগোরজমেন্ট অর্থাৎ বুকের দুধ জমে গেলেও বাড়তি দুধ বের করে নেয়া প্রয়োজন। তাই মায়ের বুক থেকে সরাসরি ল্যাচিং করা প্রাকৃতিক এবং বেস্ট উপায় হলেও, নানা কারণে বুকের দুধ পাম্প করতে হতে পারে একজন মায়ের। পাম্প করা নিয়ে অনেক রকম মতবাদ  থাকলেও, প্রযুক্তির এই যুগে স্বীকৃত প্রস্তুতকারক দ্বারা এখন ব্রেস্ট-পাম্পগুলো বেশ সুবিধাজনক এবং নিরাপদ ভাবেই তৈরী করা হচ্ছে। তবে ফ্লেঞ্জ ব্রেস্টের সাইয অনুযায়ী বাছাই করতে হয় ব্যাথা বা ব্রেস্ট টিস্যুর ক্ষতির হাত থেকে রক্ষা পেতে।  এছাড়া পাম্পিং এর তেমন কোনো ক্ষতি প্রমানিত নয়।    

বিজ্ঞাপণ
Loading...

আমাদের দেশে এতো বছর ধরে বেশিরভাগ মায়েরা ম্যানুয়াল পাম্প ব্যবহার করে এসেছেন, যেগুলোর বেশিরভাগই ছিলো সাধারণমানের ম্যানুয়াল পাম্প। এগুলো অপারেট করার সময় মায়েদের ব্রেস্টে এবং হাতে অনেক ব্যাথা হতো। কিন্তু সময়ের সাথে মানুষের সচেতনতা এবং প্রযুক্তির উন্নতির সাথে সাথে পাম্পিং নিয়ে বিস্তর গবেষনা হয়েছে, যেখানে ব্রেস্ট পাম্পকে স্বাস্থ্য-সেবা খাতের একটি উপকরণ হিসেবে ঘোষনা করা হয়েছে। আমাদের দেশের মায়েরাও এখন ব্রেস্ট পাম্পিং-কে গুরুত্ব দিচ্ছেন, এবং পাম্প কেনার ক্ষেত্রে ইলেকট্রিক পাম্প কেনাকে প্রাধাণ্য দিচ্ছেন। কিন্তু এ বিষয়ে এখনো পর্যন্ত নির্ভরযোগ্য তথ্য বাংলায় তেমনটি নেই এবং বিক্রেতারাও ইলেকট্রিক পাম্প কেনার চাপ সম্প্রতি বোধ করছেন বলে, সব তথ্য ডিটেইলে হয়তো দিতে পারছেন না।

ফেইরীল্যান্ডে অনেক দিন ধরেই এই বিষয়ে জানতে চাইছেন নতুন মায়েরা, বিশেষ করে ইলেকট্রিক পাম্প নিয়ে বেশিরভাগ বাংলাদেশি মা ভীষণ দ্বিধায় ভুগছেন। বিশেষ করে, ফাংশান ও দামের বিপুল তারতম্য দেখে অনেকেই বুঝতে পারছেন না কোন পাম্পটি তার জন্য উপযুক্ত হবে। প্রায় কয়েক সপ্তাহের তথ্য সংগ্রহ করে, অনেক ক্রেতা মায়ের সাথে কথা বলে এবং ইন্টারন্যাশনাল ব্র্যান্ডগুলো নিয়ে খুঁটিনাটি তথ্য ও সেসব দেশের কাস্টমার রিভিউ- এসবের উপর ভিত্তি করে এই লেখাটি লেখা – নতুন ক্রেতা এবং বিক্রেতা উভয়ের জন্যই উপকারী হবে বলে আশা করছি।    

ব্রেস্ট পাম্প বাছাইয়ের সময় মূলতঃ যেসব ব্যাপার মাথায় রাখতে হবে

মায়ের প্রয়োজন, মিল্ক-ফ্লো, পণ্যের গুনগত মান, বিশ্বাসযোগ্য সাপ্লায়ার এবং যার যার অর্থনৈতিক সংগতির সাথে সাম্যঞ্জস্য রেখে কোন ধরনের ব্রেস্ট পাম্প প্রয়োজন তার সিদ্ধান্ত নিতে হয়। এখানে মূলত কিছু ইন্টারন্যাশনালী পরিচিত এবং গত এক দুই বছরে সবচেয়ে বেশি আলোচিত বা কাস্টোমার রিভিউ পাওয়া ব্র্যান্ডগুলো নিয়ে কথা বলা হয়েছে, এবং এদের মধ্যে বেশ কিছু রয়েছে সাধারণ ব্র্যান্ড ইমেজের, তুলনামূলকভাবে কম দামী, কিন্তু মোটামুটি ভালো মানের ব্রেস্টপাম্প।    

১। দাম ও সহজলভ্যতাঃ ম্যানুয়াল পাম্প অপেক্ষাকৃত কম মূল্যে পাওয়া যায়। যেখানে ইলেকট্রিক ভালো ব্র্যান্ডগুলোর মুল্য বেশ অনেকটা বেশি। ইলেকট্রিক ব্র্যান্ডের মধ্যে সিঙ্গেল, ডাবল এবং হেভি ডিউটি/হস্পিটাল গ্রেইড – ভেদে দাম পর্যায়ক্রমে বাড়তে থাকে। অর্থাৎ নামকরা ব্র্যান্ডের শক্তিশালী মোটরের রিচার্জ্যাবল-ব্যাটারীযুক্ত পাম্পগুলোর দাম সবচাইতে বেশি (২৫,০০০ টাকা থেকে ৪৫ হাজার টাকার মধ্যে হতে পারে ব্র্যান্ডভেদে)।

বিখ্যাত ব্র্যান্ডগুলোর মূল কোম্পানী সাধারণত কয়েকটি দেশে তাদের ডিলার এবং রীটেইলারদের (যেমন আমাযন) দিয়ে পণ্য বিক্রি করে। তাই কিছু কিছু সময় বিভিন্ন রীটেইলিং শপে বেশ ভালো SALE- এ এসব প্রডাক্ট পাওয়া যায়। দামের রেইঞ্জের এই তারতম্যের কারণ মূলত এটি। আমাদের দেশে এখনো পর্যন্ত বেশিরভাগ নামকরা ইন্টারন্যাশনাল ব্র্যান্ডগুলোর কোনো ডিলার নেই। হয়তো কিছু চায়নাভিত্তিক ব্র্যান্ডের আছে।  বাংলাদেশে খুব সম্প্রতি ইলেকট্রিক ব্রেস্ট পাম্প বেশ জনপ্রিয়তা পাচ্ছে।  আশা করি অদুর ভবিষ্যতে সরাসরি ডিলারদের কাছ থেকে আমাদের কেনার সুযোগ হবে। আপাতত  যেসব দেশে ব্র্যান্ডগুলোর সরাসরি ডিলাররা রয়েছেন সেখান থেকেই কেনা হয় বা কিনে এনে লোকাল কিছু শপে অফার করা হয়। তাই দেশে বসে কেউ এগুলো কিনলে অবশ্যই নির্ভরযোগ্য সেলার থেকে কিনবেন, কেনার পর অবশ্যই হলোগ্রাম চেক করবেন এবং বারকোড স্ক্যান করে দেখবেন।      

ব্র্যান্ডটি যেন নতুন হয়। ভালো ইলেক্ট্রিক পাম্পের উচ্চমুল্যের কারনে অনেকে ‘সেকেন্ড হ্যান্ড’ পাম্প ব্যাবহার করেন, কিন্তু এতে স্বাস্থ্যঝুঁকি থাকতে পারে। যেহেতু এগুলো মেডিক্যাল গ্রেইড জিনিসের ক্যাটেগরীতে পড়ে, তাই অন্যের ব্যবহার করা পণ্য ব্যবহার না করারই পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। যদি ‘সেকেন্ড  হ্যান্ড’ পাম্প কিনতেই হয় চেষ্টা করতে হবে যেন ফ্লেঞ্জ, কানেক্টর এবং ভাল্ব অংশগুলো আলাদা রিপ্লেস্মেন্ট পার্টস হিসেবে কিনে নেয়া হয়।   

একটা ব্যাপার মনে রাখতে হবে, মাঝারি দামের জেনেরিক যে ব্র্যান্ডগুলো থাকে, যেগুলোর তেমন হাই ব্র্যান্ড ইমেজ থাকে না, সেগুলোর পার্টস আলাদাভাবে পাওয়া একটু সমস্যা হতে পারে। তবে, টপ কিংবা মোটামুটি ভালো ব্র্যান্ডের ইলেকট্রিক পাম্পের এক্সেসরিজ আলাদা কিনতে পাওয়া যায়।

২। পাম্প কেনার কারণ ও কি ধরনের পাম্প প্রয়োজনঃ ঠিক কি কি কারণে ব্রেস্ট পাম্পটি প্রয়োজন হচ্ছে? অর্থাৎ আপনি কাজে যাবেন, বাচ্চার জন্য দুধ সংরক্ষন করবেন, এবং আপনার মিল্ক ফ্লো ভালই, সেক্ষেত্রে আপনি সিঙ্গেল পাম্পেই কাজ চালাতে পারেন। আবার আপনি অর্থনৈতিকভাবে সমর্থ হলে ডাবল ইলেকট্রিক পাম্প কিনতে পারেন, এতে অল্প সময়ে আরো বেশি দুধ পাম্প ও সংরক্ষন করতে পারবেন। অথবা বাচ্চা কোনো কারনে ল্যাচ করতে না পারলে বা বুকের দুধ খাওয়ানোর সুযোগ না থাকলে শক্তিশালি মোটরের দামী পাম্পগুলো ব্যাবহার করতে পরামর্শ দেয়া হয় মিল্ক ফ্লো ধরে রাখার জন্য। কিন্তু এই পাম্পগুলো অনেকেই কেনার সামর্থ্য নাও রাখতে পারেন। সামর্থ্য থাকলেও এগুলো ব্যবহার করার প্রয়োজন সম্পর্কে ল্যাক্ট্যাশান কন্সাল্ট্যান্টের মতামত নেয়া ভালো। (পাম্পগুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা রয়েছে।)

উপরের দুটি বিষয়ের উপর নির্ভর করে নির্ধারন করতে হয় আপনি ম্যানুয়াল পাম্প কিনবেন নাকি ইলেকট্রিক পাম্প। আপনার একটি সিঙ্গেল পাম্পেই কাজ চলবে নাকি সময় বাঁচানোর জন্য ডাবল পাম্প কিনবেন অথবা মিল্ক ফ্লো ধরে রাখার প্রয়োজনে হেভী ডিউটি মোটর দ্বারা চালিত রিচার্জ্যাবল ডাবল ইলেকট্রিক পাম্প প্রয়োজন হবে।  

যখন আপনি মোটামুটি সিদ্ধান্ত নেবেন যে কেমন পাম্প আপনার প্রয়োজন হতে পারে, তখন আপনি বিভিন্ন ব্র্যান্ডের কাস্টমার রিভিউ, ম্যানুফ্যাকচারারদের দেয়া তথ্য ইত্যাদি চেক করবেন। এগুলো আজকাল অনলাইনে বেশ সহজলভ্য, এমনকি ভিডিও আকারেও পাবেন।

ইলেকট্রিক পাম্পের কার্যকারিতা ও বৈশিষ্ট্য যা এই ধরণের পাম্প কিনতে গেলে আপনার অবশ্যই জানা থাকা প্রয়োজন

আপগ্রেডেড ইলেকট্রিক পাম্প কিনতে চাইলে, এগুলোতে কি কি সুবিধা দেয়া আছে সেগুলো জেনে নেবেন, এই লেখার পরিবর্তী অংশ যেখানে বিভিন্ন ব্র্যান্ড সম্পর্কে আলোচনা করা হয়েছে, সেগুলো পড়লেও পাম্পের বেশ অনেকগুলো ‘ফাংশানিং’ এবং এর জন্য কি প্রযুক্তি ব্যবহৃত হয়েছে সে সম্পর্কে কিছু ধারণা পেতে পারেন। যেমনঃ নিচের কিছু বৈশিষ্ট্য, লেখায় উল্লেখিত প্রত্যেকটি ইলেকট্রিক ব্রেস্ট পাম্পেই রয়েছেঃ      

  • যেমন  ‘Mimics natural feeding’  এই টার্মটির ব্যাখ্যা হলোঃ শিশু যখন বুকের দুধ পান করে করে তখন শুরুতেই  দ্রুত কিন্তু ছোট ছোট চুমুক দিয়ে টানতে থাকে।  এই কাজটি মায়ের ‘let down reflex’ –কে উদ্দীপ্ত করে, অর্থাৎ, এই কাজটির প্রভাবে মায়ের বুকের-দুধ উৎপাদনকারী হরমোনগুলো বেশ সক্রিয় হয়ে মিল্ক প্রডাকশান শুরু করে দেয়।  বুকের-দুধ প্রবাহিত হতে শুরু করলে, শিশু আস্তে আস্তে ধীর গতিতে আরো জোরালোভাবে চোষা শুরু করে। ব্রেস্টপাম্প টেকনিশিয়ানরা দাবি করেন, বর্তমানের ভালো মানের ইলেকট্রিক পাম্পগুলোয় ব্যবহৃত উন্নত প্রযুক্তি  শিশুকে প্রাকৃতিকভাবে ব্রেস্ট-ফিড করার সময়ের মতোই মায়ের রিফ্লেক্সকে উদ্দীপ্ত (Stimulate) করায় সাহায্য করে। আর বিভিন্ন ব্রেস্ট পাম্পে এই স্টিমুল্যাটরের নানা লেভেল থাকে, অর্থাৎ একেক মায়ের মিল্ক-ফ্লো লেভেলের সাথে সামঞ্জ্যস্য রেখে সেটিংস থেকে কোন লেভেল প্রয়োজন সেটি সেট করে নেয়া যায়।     
  • উন্নত ব্রেস্ট-পাম্পগুলোর আরেকটি বৈশিষ্ট্য হলো, যে ফানেলের মতো অংশটি সাকশানের জন্য ব্রেস্টে সেট করা হয় (যাকে শিল্ড বা ফ্লেঞ্জ বলা হয়) সেটির নমনীয়তা (Flexibility)। এটি ম্যানুয়াল এবং ইলেকট্রিক পাম্প –উভয়টির জন্যই প্রযোজ্য।  নিচে উল্লেখিত সব ব্র্যান্ডই ‘ফ্লেক্সিবল ফ্লেঞ্জ’ থাকার সুবিধাটি এসব পাম্পে আছে বলে দাবী করা হয়েছে। ব্রেস্টের সাইযের সঙ্গে সামঞ্জ্যস্যপুর্ন ফ্লেঞ্জ সিলেক্ট করাটাও দরকার। সাধারণত ফ্লেঞ্জ (Fleng/ Shield) সাইয ২১ মিলিমিটার থেকে শুরু করে ৩০ মিলিমিটার পর্যন্ত হয়। বেশিরভাগ মায়ের মিডিয়াম স্টেইজ ২৪ মিলি সাইযে কাজ হয়ে যায় বলে প্রায় সব পাম্প ম্যানুফ্যাকচারার পাম্পের সাথে ২৪ থেকে ২৫ মিলির ফ্লেঞ্জ সাইয ব্যাবহার করেন। তবে, যাদের নিপল এভারেজ রেইঞ্জের চেয়ে ছোট বা বড়, তাদের প্রয়োজনে আলাদাভাবে পার্টস কিনে ব্যবহার করতে হতে পারে। আলাদাভাবে ১৩ মি মি থেকে ৩২ মি মি পর্যন্ত শিল্ড/ফ্লেঞ্জ সাইয হতে পারে।   
  • ভালো ইলেকট্রিক পাম্পের আরেকটি অতি প্রয়োজনীয় বৈশিষ্ট্য হলো, এগুলো ব্যাবহারের পর  পার্টসগুলো যথাযথভাবে জীনাণুমুক্ত করা যায় কিনা। এই বৈশিষ্ট্য কে “closed sysem technology” বলা হয়।  ভালো ব্র্যান্ডের পাম্পে সবসময় এই প্রযুক্তি থাকে, যেন পাম্পের মোটরের কোনো অংশে দুধ চলে যাওয়ার কোনো সম্ভবনা না থাকে। যে অংশগুলো ওয়াশ করা যাবে, পাম্প করা দুধ শুধু তার মধ্যেই থাকে। তাই জীবাণুর আক্রমনের ভয় থাকে না।
  • ইলেকট্রিক পাম্প কেনার আগে মোটরের পাওয়ার এবং এটি কি ধরণের ব্যাটারি দিয়ে চলে এগুলো সম্পর্কে ধারণা নিন। আপনার হেভী ডিউটি পাম্প দরকার না হলে, সাধারণ ইলেকট্রিক পাম্পই বাছাই করুন। ব্যাটারির ক্ষেত্রে জেনে নেয়া দরকার পাম্পটি চালাতে সাধারণ ব্যাটারী নাকি রিচার্জ্যাবল ব্যাটারি প্রয়োজন, এবং প্লাগে সরাসরি ব্যবহার করা যায় কিনা ইত্যাদি। সাধারণত রিচার্জ্যাবল ডাবল পাম্পগুলো উচ্চমুল্যের হয়। মনে রাখবেন, বিল্ট-ইন রিচার্জ্যাবল ব্যাটারি না হলে, প্লাগে লাগানোর আগে ব্যাটারি খুলে নিতে হয়। 
  • পাম্পটি সহজে বহনযোগ্য কিনা অর্থাৎ Portability সম্পর্কে ধারণা নিন। আমাদের জীবনযাত্রার সাথে পাল্লা দিতে, আজকাল সব প্রস্তুতকারক কমপ্যাক্ট ও হালকা পাম্প তৈরী করায় জোর দিচ্ছেন।   
  • পাম্প করার সময় মোটর খুব বেশি শব্দ করে কিনা যাতে বাচ্চার ঘুমের ব্যাঘাত হতে পারে, কিংবা অন্য কারো বিরক্তির কারণ হতে পারে কিনা। এটি কারো কারো ক্ষেত্রে প্রায়োরিটি হতে পারে।
  • আরো কিছু ফিচার প্রেফার করতে পারেন চাইলে, যেমনঃ পাম্পটি Hands-Free কিনা এবং পাম্পে Dogital Display,  Bluetooth এবং ফোনের App- এ সংযোগ সুবিধা আছে কিনা। ‘Hands-Free technology’ কথাটির অর্থ পাম্প করার সময় হাতের সাহায্য প্রয়োজন হয় কিনা। সাধারণত খুব আপগ্রেডেড মডেলগুলো হ্যান্ডস ফ্রী ( Hands free) হয়, অর্থাৎ পাম্প করার সময় পাম্পটি ধরে রাখতে হয় না। এবং পাম্পের সময় অন্য টুকটাক কাজ সেরে নেয়া যায়।
  • ম্যানুয়াল যুক্ত আছে কিনা এবং ওয়ারেন্টি কতো দিনের ইত্যাদি জেনে নেবেন। বাংলাদেশের যেসব ব্র্যান্ডের সরাসরি ডিলার নেই, সেসব ব্র্যান্ডের ওয়ারেন্টি উপভোগ করার যদিও কোনো সুযোগ নেই। তাই ভালো এবং নির্ভরযোগ্য দোকান বা সেলার বাছাই করুন।

ম্যানুয়াল বা হস্তচালিত ব্রেস্ট পাম্প

পাম্পের মধ্যে আমাদের দেশে এতোদিন পর্যন্ত যেসব পাম্প বেশিরভাগ মানুষের পরিচিত ছিলো সেটা হলো ম্যানুয়াল পাম্প। অর্থাৎ হাতের সাহায্যে চাপ দিয়ে যে পাম্পগুলো দিয়ে বুকের দুধ পাম্প করা হয়। এগুলো ব্যবহার করতে স্বাভাবিকভাবেই ব্যাটারি বা মোটর প্রয়োজন হয় না। ম্যানুয়াল পাম্প হ্যান্ডি, সহজে বহনযোগ্য, এবং খরচ বেশ কম। আর এর ডাউনসাইড হলো এই পাম্প ব্যবহার করতে হাতের উপর বেশ পরিশ্রম হয়, বিশেষ করে, ব্রেস্ট মিল্ক পাম্প করা কিছুটা সময় সাপেক্ষ বলে হাত ব্যথা হয়ে পড়ে। ইলেকট্রিক পাম্পের তুলনায় দামে অনেকটাই সাশ্রয়ী (ভালো ব্র্যান্ডগুলো বাংলাদেশী টাকায় ২৫০০ – ৫০০০ টাকা)।

কারো যদি মাঝে মধ্যে পাম্প করার দরকার হয়, এবং বুকের দুধের সরবরাহ পর্যাপ্ত থাকে, তাহলে ম্যানুয়াল পাম্প বেশ কাজে আসবে। ম্যানুয়াল পাম্পের একটি অসুবিধা হলো এটি পাম্প করার প্রক্রিয়াটি হাতের উপর, এবং অনেক সময় পিঠ বা ঘাড়ের উপর বেশ চাপ যায়। আর ভাল ব্র্যান্ড না হলে ব্রেস্ট টিস্যু ক্ষতিগ্রস্থ হবারও সুযোগ থাকে। তাই দীর্ঘসময় এবং রেগুলার পাম্প করার প্রয়োজন হলে ইলেকট্রিক পাম্পগুলো বাছাই করাই ভালো। ম্যানুয়াল পাম্পের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, এগুলো ব্যবহার করতে বিদ্যুৎ বা ব্যাটারী প্রয়োজন হয় না, সবচেয়ে বড় কথা, এগুলো কম বেশী সবার সামর্থ্যের মধ্যে থাকে। তাই, অনেক জরুরী পরিস্থিতিতে ম্যানুয়াল হ্যান্ড পাম্প হতে পারে লাইফ সেভার।

যে ব্যান্ডগুলো ব্যবহার করার সুবিধা এবং নিরাপত্তার দিক থেকে সবচেয়ে বেশি এগিয়ে, সেগুলো হলো, Medela Harmony Manual Breast Pump, Lansinoh Manual Breast Pump Single, Philips Avent Natural Comfort Breast Pump and Bottle– এই ব্র্যান্ডগুলোয় নমনীয় ব্রেস্ট শিল্ড বা ফ্লেঞ্জ ব্যবহার করা হয় এবং হাতলটি বেশ সুবিধাজনক ভাবে বানানো হয় যেন পাম্প করার সময় তুলনামূলকভাবে কম চাপ পড়ে । 

Philips Avent Natural Comfort Breast Pump and Bottle
Lansinoh Manual Breast Pump Single

ম্যানুয়াল পাম্পের মধ্যে অন্য একটি ক্যাটেগরী হলোঃ SILICONE BREAST PUMP, যাদের অনেকে “হাকা পাম্প” নামেও ডেকে থাকেন। এ ধরনের পাম্প এখন বেশ জনপ্রিয়তা পেয়েছে বিশ্বব্যাপী। 

 ‘পাম্প’ নামে ডাকা হলেও সিলিকন “ব্রেস্ট পাম্প” টেকনিক্যালি কিন্তু পাম্প নয়। বরং এদের Milk Collector বলা যায়, যা দিয়ে মায়ের দুধ সংগ্রহ করা এই ডিভাইসগুলো মূলত একটি (প্রয়োজনভেদে দুটি)  ব্রেস্টে ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়। অনেক মা মিল্ক ওভার-ফ্লো হলে বা শিশু একটি ব্রেস্ট ফিড করার সময় অন্যটি থেকে মিল্ক-লীক করলে সেগুলোকে ব্রেস্ট প্যাডে পড়ে নষ্ট না হতে দিয়ে সংগ্রহ করে পরবর্তী সময়ে খাওয়ানোর জন্য রেখে দিতে চান ।

SILICONE BREAST PUMP

এই মিল্ক কালেক্টরগুলোকেই আরেকটু উন্নত ডিজাইন ব্যবহার করে সাকশান প্রযুক্তির মাধ্যমে পাম্প করার সুবিধা নিয়ে সর্বপ্রথম বাজারে আসে হাকা পাম্প। হাকা পাম্পের গুনগত মান বেশ ভালো, নিরাপদ ও উন্নত গ্রেডের সিলিকন ব্যবহার করে তৈরী করা। এর নিচের দিকের অংশটি যত জোরালোভাবে চেপে ধরবেন, এর সাকশান ততই জোরালো হবে।  সিলিকন পাম্পের স্টপার বা ছিপি পাওয়া যায়, এগুলো ব্যবহার করে পাম্পেই দুধ সংরক্ষন করতে পারেন। তবে ভাল সিলিকন পাম্প মানেই কিন্তু শুধু Haaka নয়। Haaka একটি নামকরা ব্র্যান্ড এবং পথপ্রদর্শক। এখন এর সাথে প্রতিযোগিতা করছে অন্যান্য যেসব নিরাপদ ও নামকরা ব্র্যান্ড সেগুলো হলো Lansinoh, Nature Bond Silicon Pump, Medela, Baby bliss, Nuby ও Bumble bee ইত্যাদি। সিলিকন পাম্পে যেহেতু দুধ সংগ্রহ এবং সংরক্ষণ করা হয় তাই, ভালো মানের ব্র্যান্ড সিলেক্ট করবেন।

Nature Bond Silicone Pump
Medela
Lansinoh

এই ধরনের “পাম্প” এর অসুবিধা হল যে এটি ম্যানুয়াল বা ইলেকট্রিক পাম্পের মতো দুধ-উৎপাদনকারী কোষগুলোকে উদ্দীপ্ত করে ফ্লো তৈরী করে না। বরং তৈরী হওয়া দুধকে সাকশানের মাধ্যমে বের করে সংগ্রহ করে। তাই মূলত শিশুকে নিয়মিত ব্রেস্টফীড করানো মায়েদের এটি কাজে লাগে। যাদের শিশু মায়ের ব্রেস্ট থেকে দুধ পান করে না, কিংবা যারা মিল্ক ফ্লো সচল রাখার জন্য ইলেকট্রিক পাম্পও ব্যবহার করেন না তাদের ক্ষেত্রে সিলিকন পাম্প খুব একটা কাজে আসে না। শিশুকে দুধ খাওয়ানো বন্ধ করার সময়, বিশেষ করে মিল্ক Engorgement কমাতে এগুলো ভালো কাজ দেয়।  

এক্ষেত্রে, একই ধরণের পণ্যের দামের তুলনা করলে বলা যায়, Haaka Pump ছাড়াও  অন্যান্য ব্র্যান্ডগুলো বেশ ভালো মানের সিলিকনের “মিল্ক কালেক্টর পাম্পগুলো” তৈরি করছে, কিন্তু Haaka’র দাম তুলনামূলকভাবে অনেকটা বেশি। শুধু Haaka Generation 1 পাম্পটি যে দামে পাওয়া যায়, অন্য ব্র্যান্ডের সিলিকন পাম্পগুলো একই দামে লিড ও বেল্ট ইত্যাদি এক্সেসরিয সহ পাওয়া যায়। যেমন ২০০০ টাকা থেকে ২৫০০ টাকার মধ্যে বেশ নামকরা ব্র্যান্ডের সিলিকন পাম্পগুলো পাওয়া যায়।  Haaka’র সবচেয়ে নতুন ভার্শান হলো Haaka Generation-3। এটির মাধ্যমে সরাসরি বুকের দুধ সংগ্রহ করে বাচ্চাকে খাওয়ানো যায়। এর নীচের অংশটি একটি ফিডারের মত এবং সাথে নিপল ও ফ্লেঞ্জ দেয়া থাকে। পাম্প করার সময় ফ্লেঞ্জটি লাগিয়ে পাম্প করতে হয় এবং পাম্প শেষে ফ্লেঞ্জটি খুলে নিপল লাগিয়ে বাচ্চাকে খাওয়ানো যায়। এই ভার্শানটির দাম প্রায় ৪৫০০ থেকে ৫৫০০ টাকা পড়ে।

Haaka Generation-3

বেস্ট ইলেকট্রিক পাম্প

Medela Electric Pumps

সমস্ত মেডেলা ইলেকট্রিক ব্রেস্ট পাম্প ব্যাটারি চালিত। কিছু উচ্চ মূল্যের মডেলে রিচার্জেবল ব্যাটারি প্যাক, আর বাকি মডেলে স্ট্যান্ডার্ড AA ব্যাটারি দিয়ে চালানো হয়।    

মেডেলা দাবী করছে, তাদের নতুন পার্সোনাল ফিট ব্রেস্টশিল্ড বা ফ্লেঞ্জটি এমনভাবে তৈরী করা যেন এটি মায়ের ব্রেস্টে সবচেয়ে সুবিধাজনকভাবে ফিট হয়।

তদুপরি, Medela Swing Flexi Single pump, Swing Maxi Double pump এবং Medela Freestyle Double pump  প্রত্যেকটির প্যাকেটে দুইটি করে ব্রেস্ট শিল্ড দেয়া হয়, ২৪ মিলি (মিডিয়াম সাইয)  এবং ছোট নিপল সাইযের জন্য ২১ মিলি।

Medela Swing Flexi Single pump
Swing Maxi Double pump
Medela Freestyle Double pump

Medela Freestyle এবং Medela Swing (single/double) এর মধ্যে দামের বেশ পার্থক্য রয়েছে। সাধারণত মেডেলা সুইং এর দাম swing maxi double এর দাম হয় বাংলাদেশী টাকায় ২৫ হাজার থেকে ৩২ হাজার টাকার মধ্যে। আর Medela Swing Flex single pump এর দাম হয় এখানে প্রায় ১৩,০০০ থেকে ১৮,০০০ টাকার মধ্যে।

এখন আসি Medela Freestyle এ । এই মডেলটিও একটি ডাবল-পাম্প। এর দাম হয়, বাংলাদেশ থেকে কিনতে গেলে প্রায় ৩৫,০০০ থেকে ৪৫,০০০ টাকাও লাগতে পারে।  

মেডেলা মূলত সুইযারল্যান্ডের একটি কোম্পানী, আর পণ্যের ম্যানুফ্যাকচারিং ইউনিটও সেখানেই।

এখন প্রশ্ন হলো Medela swing Flex এবং Medela Freestyle দুইটিই ডাবল পাম্প, তাহলে দামের এই বিশাল পার্থক্য কেনো? যারা সবচেয়ে ভালো কিছু খুঁজছেন, তারা যখন দেখেন medela swing maxi বেশ দামী হবার পরও আরো দামী একটি মডেল আছে, তাদের মন কিঞ্চিৎ খুঁতখুঁত করে। সেক্ষেত্রে বলে রাখি Medela Swing Maxi Flex Double এবং Medela Freestyle দুটোতেই হেভী ডিউটি পাম্প এবং হেভী ডিউটি মেম্ব্রেন থাকে। Medela swing Maxi Double এ ৬ ইউনিট ডাবল A ব্যাটারী লাগবে পাম্পটি চালানোর জন্য। পাম্পটি plug এ লাগানোর সময় ব্যাটারী খুলে নিবেন, আবার প্লাগ ছাড়া ব্যবহার করতে হলে, ব্যাটারী লাগিয়ে ব্যবহার করতে হবে। অর্থাৎ এটি পোর্টেবল।

Medela Freestyle এর সার্ভিস প্রায় পুরোটাই Swing Maxi Flex Double এর মতো, পার্থক্য হলো, এর ব্যাটারীগুলো রীচার্জ্যাবল, বার বার খুলে লাগাতে হবে না। এবং Freestyle এর ফ্লেঞ্জগুলো hands-free অর্থাৎ ব্রেস্টে হাতের সাহায্য ছাড়াই আটকে থাকে।

রিচারজ্যাবল ব্যাটারি যদি প্রয়োজন না হয়, তাহলে Swing Maxi Flex Double টাই কেনা যুক্তিসংগত, যেহেতু Freestyle এর দাম তুলনামূলকভাবে অনেক বেশি । Medela Freestyle এর আরো কিছু বাড়তি সুবিধা হলো, ডিজিটাল ডিসপ্লে, একটি মেডেলা ব্রেস্ট পাম্প ব্যাগ এবং একটি কুলার ব্যাগ। এই জিনিসগুলো মেডেলা ব্র্যান্ডেরই প্রয়োজন হলে Freestyle Pump টি কিনতে পারেন। অন্যথায়, শুধু পাম্পের জন্য বেশিরভাগ প্যারেন্টস Swing Maxi Flex Double টি কেনাকেই বাজেটের দিক থেকে প্রায়োরিটি দিয়ে থাকেন।

আরেকটি বিষয় হলো, যেহেতু এগুলো হেভী ডিউটি ইলেকট্রিক পাম্প, তাই কিছুদিন পর পর মডেল কিংবা স্টাইল পরিবর্তন হয়। সম্প্রতি Medela Swing Maxi Flex এর উন্নত ভার্শান চলে এসেছে, যাতে রয়েছে Built-in rechargeable battery । ম্যানুফ্যাকচারাররা  দাবী করছে, এটা দিয়ে আরো সুবিধাজনকভাবে আরো কম সময়ে আরো বেশী মিল্ক পাম্প করা যাবে। ব্যাটারীটি একবার পুরোটা চার্জ করলে প্রায় ছয়বার পাম্পটি ব্যাবহার করা যাবে। এই মডেলটি Medela Freestyle এর মতোই বেশ উচ্চ মুল্যের।

Medela’র সব মডেলেই closed sysem টেকনোলজী প্রয়োগ করা হয়েছে অর্থাৎ, পাম্পের মোটরের কোনো অংশে দুধ চলে যাওয়ার কোনো সম্ভবনা নেই। তাই জীবাণুর আক্রমনের ভয় নেই।

Spectra

ইলেক্ট্রিক পাম্পগুলোর মধ্যে শক্তিশালী মোটর এবং বেস্ট রিভিউ প্রাপ্ত ব্যান্ডগুলোর একটি হলো Spectra. Spectra’র সবচেয়ে জনপ্রিয় মডেলগুলো হলো Spectra S1 এবং Spectra S2। এ দুটো মডেলের আগের মডেলটি হলো Spectra Dew 350।

বিশ্ববিখ্যাত হসপিটাল-গ্রেড পাম্প Spectra পাম্পগুলো ম্যানুফ্যাকচার করা হয় কোরিয়ায়।  Spectra S1 এবং Spectra S2 দুটি মডেলই ডাবল ইলেকট্রিক পাম্প এবং পাম্প করার সময় হাতের সাহায্য প্রয়োজন হয় না ( Hands free)। দুটি মডেলেই অটো টাইমার ( পাম্প করা বন্ধ করার টাইম সেট করে রাখার জন্য) এবং ব্যাকলাইট থাকে, অন্ধকার রুমে ব্যবহারের সময় সেটিং দেখার জন্য। দুটি পাম্পেই কতক্ষন পাম্প করা হলো তার রেকর্ড দেখা যায়। এই পাম্পের শিল্ডের সাকশান অ্যাডজাস্ট করে নেয়া যায় প্রয়োজনমতো। এই ব্র্যান্ডের মডেলগুলোর বেশিরভাগ পার্টস Medela’র সাথে সামঞ্জস্যপূর্ন।

Spectra S1 এবং Spectra S2 এর মধ্যে মূল পার্থক্য একটাই, Spectra S1- এ Built-in rechargeable ব্যাটারি থাকে। অন্যদিকে Spectra S2 তে রিচার্য্যাবল ব্যাটারি থাকে না। Spectra S1 এর সাথে Spectra S2 এর দামেরও বেশ কম পার্থক্য। তাই বেশিরভাগ মা Spectra S1 কে রেকোমেন্ড করেন বহন ও ব্যবহারের সুবিধার দিক থেকে চিন্তা করে। আর মেডেলার সাথে তুলনা করতে গেলে Medela Freestyle Double ইলেক্ট্রিক পাম্পে সাথে Spectra S1 বেশি সামঞ্জসুপূর্ন।

Spectra’র সব মডেলেই ফ্লেক্সিবল ফ্লেঞ্জ ব্যাবহার করা হয় (২৪ মি মি টা সেট- এ দেয়া থাকে) এবং এই পাম্পে closed sysem টেকনোলজী প্রয়োগ করা হয়েছে, তাই নিরাপদ। 

বিজ্ঞাপণ
Loading...

Spectra S1 এবং Spectra S2 পাম্পগুলোর একটি নেতিবাচক দিক হলো এগুলো আকারে একটু বড় হওয়ায় ট্রাভেলে বা পোর্ট্যাবিলিটিতে একটু পিছিয়ে থাকতে পারে। তবে সম্প্রতি কোম্পানিটি Spectra S1 এর একটি পোর্ট্যাবল সাইয বাজারে এনেছে যার নাম Spectra S9। এটির বেশিরভাগ সুবিধা Spectra S1 এর মতো হলেও, এটির হসপিটাল গ্রেইড পাওয়ার নেই, যা Spectra S1 এ আছে।

Spectra S1
Spectra S2
Spectra S9

যেহেতু এটি হসপিটাল গ্রেইড নয়, তাই এটি কেনার আগে এগুলোর পারফরম্যান্স এবং পপুল্যারিটি মেডেলা ডাবল পাম্পগুলোর মতো হলেও দাম মেডেলার চেয়ে কিছুটা কম। Spectra S1, Spectra S2 এবং Spectra 9 ছাড়া আরো একটি মডেল আছে এই ব্র্যান্ডটির, Spectra Dew 350 Electric Hospital Grade Breast Pump Dual Expression- এই পাম্পটিতে কোনো ব্যাটারি সিস্টেম না থাকায় এটি পোর্ট্যাবল নয়। শুধু সরাসরি প্লাগ ইন করে ব্যবহার করা যায়।

Lansinoh Electric Pumps, Manual pumps এবং Milk Collectors

ব্রেস্টফীডিং মায়েদের কাছে অনেক বছর ধরেই Lansinoh একটি বিশ্বাসযোগ্য নাম। এটি মূলত UK এর একটি কম্পানী। অনেক বছর ধরেই নতুন মায়েদের জন্য ল্যাননিন ক্রিম থেকে শুরু করে ব্রেস্ট পাম্প, ব্রেস্ট প্যাড, বাচ্চাদের ফীডিং এর নানা উপকরন ও স্কিনকেয়ার সামগ্রীর জন্য এই ব্র্যান্ডটি অনেকগুলো দেশেই বেশ সমাদৃত।

Lansinoh কোম্পানীর জনপ্রিয় ইলেকট্রিক ব্রেস্ট পাম্পগুলো হলোঃ

SmartPump 2.0 Double Electric Breast Pump

এটি অনেকটা Medela Flex Double pump এবং Sepcret S1  -মডেলগুলোর সাথে তুলনীয়। হসপিটাল-গ্রেইড অর্থাৎ বেশ শক্তিশালী মোটর ব্যবহার করে। Bluetooth এর মাধ্যমে Lansinoh Baby 2.0 অ্যাপটির সাথে যুক্ত করে সহজেই পাম্পিং সেশানের ট্র্যাক রাখা যায়। ২৫ মিমি এবং ২৭ মিমি ফ্লেঞ্জ সাইয দেয়া থাকে, ছোট ফ্লেজ প্রয়োজন হলে আলাদা পার্টস কিনে ব্যবহার করতে হয়। নমনীয় ফ্লেঞ্জ যেকোনো ব্রেস্ট শেইপে সহজে অ্যাডজাস্ট করা যায়। Lansinoh Smartpump 2.0 Double Electric Breast Pump হালকা ও built in রিচার্জ্যাবল ব্যাটারী থাকায় খুব সহজেই যেকোনো জায়গায় বহন করা ও ব্যবহারে বেশ সুবিধা। অন্যান্য হাই-গ্রেইডেড ব্র্যান্ডের মতো এই মডেলটির পাম্পও Closed Syetem,  অর্থাৎ, পাম্পের মোটরের কোনো অংশে দুধ চলে যাওয়ার কোনো সম্ভবনা নেই। বাংলাদেশী টাকায় এর মূল্য প্রায় ৩৫,০০০ টাকা থেকে ৩৮ টাকা রেইঞ্জে পড়বে। Smartpump 2.0 Double Electric Breast Pump- এ একটি কুলার ব্যাগ, আইস ব্যাগ এবং পাম্পের জন্য একটি ট্র্যাভেল ব্যাগও যুক্ত থাকে।

Lansinoh Breast Pump 2-in-1 Double Electric Breast Pump

সম্প্রতি বেশ ভালো কাস্টমার রিভিউপ্রাপ্ত Lansinoh Double Electric Breast Pump ইলেকট্রিক ব্রেস্ট পাম্পের প্রায় সব কার্যকারিতা অফার করছে, যেমন- সুবিধাজনক ফ্লেঞ্জ এবং সাকশন সিস্টেম, ক্লোজ সিস্টেম, LCD ডিসপ্লে, পোর্টেবিলিটি  ইত্যাদি। Lansinoh এর এই মডেলটিকে Medela Swing Maxi Flex Double এর সাথে তুলনা করা যায়। তিনটি পাম্পিং স্টাইল লেভেল ও আটটি সাকশন লেভেল সহ এই ডাবল পাম্পের ফাংশানকে হসপিটাল স্ট্রেংথ পারফর্মেন্স বলে দাবী করা হয়েছে।

Lansinoh Breast Pump 2-in-1 Double Electric Breast Pump

Lansinoh Breast Pump Compact Single Electric Breastpump

Lansinoh’র ইলেকট্রিক পাম্পের মধ্যে সবচেয়ে সাশ্রয়ীটি হলো Lansinoh Breast Pump Compact Single Electric Breastpump। সিঙ্গেল এই ইলেকট্রিক পাম্পটিতে পাঁচটি সাকশান লেভেলের সাহায্যে সাকশান পাওয়ার অ্যাডজাস্ট করা যায়। ছিমছাম এবং সহজে বহন করা যায়। Micro USB Power Adaptor এবং একটি মেইন প্লাগ ক্যাবল দেয়া থাকে সেটে। আরও রয়েছে ফ্লেক্সিবল ফ্লেঞ্জ এবং ক্লোজড সিস্টেম। LED ব্যাকলাইট অন্ধকারে সেটিংস চেইঞ্জ করতে সাহায্য করে। এটি ব্যাটারি দিয়ে অপারেট করা যায় না, তাই, পোর্ট্যাবিলিটির জন্য পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করার কথা সুপারিশ করেছেন কিছু অ্যামাযনের কিছু কাস্টমার।

Lansinoh Breast Pump Compact Single Electric Breastpump

Philips Avent Breast Pumps

বাচ্চাদের ফীডিং সল্যুশনের জন্য Phillips Avent বেশ জনপ্রিয় একটি নাম। নেদারল্যান্ডে কোম্পানী হেডঅফিস হলেও বিশ্বের বিভিন্ন দেশে তাদের সাবসিডিয়ারী রয়েছে।

বিভিন্ন দেশে পন্যটির দাম ও কোয়ালিটী কিছুটা পার্থক্য হতে পারে। Avent এর প্রচলিত মডেলগুলো হলো Philips Avent Ultra Electric Breast Pump Model (Single ও Double)। Avent Utra Electric Double পাম্পটি শুধু বিদ্যুতে চলে, তবে, single পাম্পটি বিদ্যুৎ এবং সেই সাথে ব্যাটারীতেও চলে।

পরবর্তীতে Avent এর উন্নততর মডেল Philips Avent Single Premium Electric Breast (SCF396/11) পাম্পটি  বাজারে আসে, যার দাম আগের মডেলগুলোর তুলনায় বেশ চড়া। এবং এই মডেল এর ডাবল পাম্পটি (SCF397/11) হস্পিটাল গ্রেইড এবং আগের মডেলগুলোর চেয়ে আরো বেশি বুকের দুধ পাম্প করতে পারে বলে দাবী করেছে কোম্পানিটি।

Philips Avent Double Electric Pump(SCF397/11)
Philips Avent Single Electric Pump(SCF396/11)

এই মডেলের সিঙ্গেল এবং ডাবল দুটি পাম্পই আগের মডেলগুলোর চেয়ে অনেক কম্প্যাক্ট, আকারে অপেক্ষাকৃত ছোট এবং রিচার্জ্যাবল ব্যাটারি থাকায় পোর্ট্যাবিলিটির র‍্যাঙ্কিং বেড়ে গেছে। Avent এর এই নতুন  মডেলগুলো  মেডেলা এবং স্পেকট্রার ক্ষেত্রে মেনশান করা সবগুলো উন্নত প্রযুক্তি ধারণ করে যেমন ফ্লেক্সিবল ফ্লেক্স সিস্টেম, যা বিভিন্ন ব্রেস্ট শেইপে সেট করে নেয়া যায় এবং পাম্প করার সময় মায়ের ব্রেস্ট স্টিমুল্যাশান করে মিল্ক ফ্লো তৈরী করে। এর ৮ টি স্টিমুল্যাশান এবং ১৬ টি এক্সপ্রেশান লেভেল রয়েছে। তাই মায়েরা যার যার মিল্ক ফ্লো ও প্রয়োজন অনুযায়ী সেটিং করে পাম্প করতে পারবেন । এই মডেলগুলোয় ডিজিটাল ডিসপ্লে রয়েছে। Avent এর ম্যানুয়াল পাম্পের র‍্যাঙ্কিংও বেশ উপরের দিকেই। Avent এর ইলেক্ট্রিক এবং ম্যানুয়াল পাম্পগুলোর ফ্লেঞ্জ সাইয ২৪ মিমি।

ইন্ডিয়াতে Royal Phillips Company-র সাবসিডিয়ারি রয়েছে, এবং সম্প্রতি বাংলাদেশে ইন্ডিয়া থেকে আনা এই পাম্পগুলো UK এবং USA ‘র চেয়ে তুলনামুলকভাবে বেশ কম দামে পাওয়া যাচ্ছে (১৩,০০০ থেকে ১৫,০০০ টাকা সিংগেল পাম্পটি) । হাঙ্গেরীতে প্রস্তুতকৃত এই পাম্পগুলোর রিভিউ ভালো। তবে অনেকের অভিজ্ঞতা আশানুরূপ নয়।

যদিও বেশিরভাগ পাম্পের ক্ষেত্রেই অবশ্য এই কথা প্রযোজ্য ।     

Nuby Ultimate Electric Breast Pump পাম্প নিয়ে বেশ জনপ্রিয় হয়েছে ব্রিটিশ ব্র্যান্ড Nuby।

Nuby’র রেগুলার ইলেকট্রিক ব্রেস্ট পাম্পগুলোর রিভিউও বেশ ভালো। সুপারিশকৃত ব্র্যান্ডগুলোর তালিকায় এটি Medela, Lansinoh, Avent কিংবা Spectra’র মতো ব্রেস্ট পাম্পগুলোর সাথে জায়গা করে নিয়েছে। Nuby Ultimate Electric Double পাম্পে রয়েছে টাচ স্ক্রিন ডিজিটাল ডিসপ্লে। ব্রেস্টপাম্পিং এর শিডিউল এবং ব্যাকলাইট রয়েছে, যা অন্ধকারেও মায়েদের স্ক্রিনের সেটিংস বা সময় দেখতে সাহায্য করবে। সেই সাথে উপরে উল্লেখিত অন্যান্য হাই-টেক পাম্পগুলোর মতোই এতে রয়েছে ফ্লেক্সিবল ফ্লেঞ্জ এবং ন্যাচারাল স্টিমুল্যাশান ও ল্যাচিং টেকনোলজি।  

NUBY Electric Pumps

পাম্পটি খুবই মৃদু শব্দ করে, তাই মোটরের শব্দ হওয়া নিয়ে টেনশানের কারণ নেই। পাম্পটিতে রয়েছে ৯ টি স্টিমুল্যাশান ও ল্যাচিং ফাংশান লেভেল, যেটা যার যার প্রয়োজন ও সুবিধা অনুযায়ী সেট করে নেয়া যাবে।

Nuby ‘র এই পাম্পটিতে হাইজিনের জন্য ক্লোজড সিস্টেম (Closed System) নিশ্চিত করা হয়েছে। এই ডিজিটাল পাম্পটি বাসায় থাকলে, মা সেট এর সাথে দেয়া অ্যাডাপ্টার ব্যবহার করে এক্সপ্রেস করতে পারবেন। আবার বাইরে কোথাও গেলে এর রিচার্জ্যাবল Li-Lion ব্যাটারি পুরোটা চার্জ দেয়া থাকলে প্রায় ৩ ঘন্টার মত পাম্প করার সাপোর্ট দিতে পারে। এটি সিঙ্গেল বা ডাবল দুই ভাবেই ব্যবহার করা যায়। 

Nuby Digital Electric Single Breast Pump
Nuby Ultimate Electric Breast Pump

ডাবল পাম্পটি ছাড়াও সিঙ্গেল পাম্প রয়েছে একই ধরণের ফ্লেঞ্জ ও সাপোর্ট সীস্টেমের। Nuby Digital Electric Single Breast Pump এ স্টিমুল্যাশান ও ল্যাচিং মোডে ৫ টি করে লেভেল রয়েছে। সিঙ্গেল পাম্পগুলোয় সাধারণত রিচার্জ্যাবল ব্যাটারি থাকে না। Nuby’র এই সিংগেল ইলেকট্রিক পাম্পটি প্লাগ ইন করে ব্যাবহার করা যায় এবং কোথাও যাওয়ার পথে অথবা বাইরে গেলে আলাদা ব্যাটারি প্যাক কিনে ব্যবহার করা যায়। বিল্ট ইন রিচার্জ্যাবল ব্যাটারি না হলে প্লাগ ইন করার সময়, এক্সট্রা ব্যাটারিগুলো খুলে নিতে হয়।

Nuby’র single এবং Electric Pump ছাড়াও Manual Pump এবং Silicon Pump রয়েছে। তবে সেগুলোর রিভিঊ এখনো ইলেকট্রিকগুলোর তুলনায় তেমন ভালো নয়। 

Tommee Tippee Breast Pumps

“Tommee Tippee”  বাচ্চাদের ফীডিং সল্যুশানের জন্য অনেক বছর ধরেই বেশ নমকরা একটি নাম। মাঝে কিছু বছর Tommee Tippee’র ব্রেস্ট পাম্পগুলো একটু নেগেটিভ রিভিউ পেলেও, কোম্পানিটি সম্প্রতি তাদের নতুন উন্নত মডেলের পাম্প বাজারে এনেছে এবং এই পাম্পগুলোর রিভিঊ ব্রেস্ট-পাম্পের ক্ষেত্রে পুরনো সুনামকে আবার ফিরিয়ে আনতে শুরু করেছে। 

Tommee Tippee Closer to Nature Electric Breast Pump – সিংগেল পাম্প, যার রয়েছে  সাকশান ও স্টিমুল্যাশান প্রতিটির জন্য চারটি করে লেভেল। ফ্লেক্সিবল শিল্ড, ন্যাচারাল ফিডিং এর অনুরূপ স্টিমুল্যাশান, হাইজিনের জন্য ক্লোজড সীস্টেম, LED স্ক্রিন, পোর্ট্যাবিলিটি, – এসব প্রযুক্তির সবই Tommee Tippee ব্র্যান্ডের নতুন ইলেকট্রিক পাম্পগুলোয় রয়েছে। এই Single Pump টির বৈশিষ্ট্য হলো এই পাম্পটি রিচার্জ্যাবল ব্যাটারীতে চালানো যায়, যে সুবিধাটি অন্যান্য ব্র্যান্ডের Single Pump-গুলোয় কম পাওয়া যায়। তাই Tommee Tippee Single Electric পাম্পের দাম প্রায় Medela Single Electric Pump এর কাছাকাছি, যদিও Medela Single Electric পাম্পে রিচার্জ্যাবল ব্যাটারি থাকে না।

Tommee Tippee Closer to Nature Electric Breast Pump
Tommee Tippee Made for Me Double Electric Breast Pump
বিজ্ঞাপণ
Loading...

এই পাম্পটির ঊর্ধ্বমুখী জনপ্রিয়তার এটিও একটি কারণ হতে পারে। একই সুবিধা নিয়ে, এই ব্র্যান্ডের ডাবল ইলেকট্রিক পাম্প Tommee Tippee Made for Me Double Electric Breast Pump টিও বেশ ভালো সাড়া পেয়েছে। UK তে এর রিভিউ সিংগেল পাম্পটির চেয়ে একটু কম, কারন খুব সম্ভবত এটির উচ্চ মুল্য। ইউরোপে ডাবল পাম্পটি সিঙ্গেল পাম্পের তুলনায় বেশ অনেকটাই উচ্চমুল্যের। একই মূল্যমানের অন্য ব্র্যান্ডগুলোর তুলনায় সেটিংস –এ কম অপশান রয়েছে এর। তবে USA তে এর দাম তুলনামূলকভাবে কম এবং রিভিউ স্কোর ইউরোপের চেয়ে বেশ অনেকটা এগিয়ে। এটির ব্যাটারি রিচার্জ্যাবল এবং বেশ ছিমছাম ও পোর্ট্যাবল। এটি সিঙ্গেল বা ডাবল দুই ভাবেই ব্যবহার করা যায়।   

Bella Baby এবং সবার ক্রয়সীমার মধ্যে অন্যান্য কিছু ভালো ব্র্যান্ড

এবারে আসা যাক, চায়নায় ম্যানুফ্যাকচার করা, কিন্তু  ইউ এস এ, ইংল্যান্ড,কানাডা ও অস্ট্রেলিয়ায় রিটেইল ইন্ডাস্ট্রিতে বেশ ভালো রিভিউ প্রাপ্ত একটি ব্র্যান্ড ‘Bella Baby” সম্পর্কে। এই ব্র্যান্ডটি এখন বাংলাদেশেও ভালো বেবী শপগুলোয় পাওয়া যাচ্ছে। দামের দিক থেকে অন্যান্য ইলেক্ট্রিক পাম্প থেকে বেশ সাশ্রয়ী। ৭ হাজার থেকে ৯ হাজার টাকায় বেশ শক্তিশালী মোটরের Bella Baby Double Electric Breast Pump টি পাওয়া যায়। বেশিরভাগ কাস্টমার রিভিউ অনুযায়ী, পাম্পটি দামের দিক থেকে তুলনামূলকভাবে অনেক সস্তা কিন্তু পার্ফরম্যান্সের দিক থেকে  মেডেলা ও স্পেক্ট্রার বেশ কাছাকাছি। তাই এর রিভিঊ স্কোর বেশ ভালো। পাম্পটি ওয়েরলেস, রিচার্জ্যাবল ব্যাটারিতে চলে এবং আধুনিক টাচ স্ক্রীন রয়েছে যাতে ব্যাটারি লাইফ, সাকশান লেভেল/মোড এবং সময় চেক করা যায়। ফ্লেঞ্জ এবং অন্যান্য পার্টসগুলো খুলে নিয়ে সহজেই পরিষ্কার করে আবার দ্রুত ইন্সটল করে নেয়া যায়, টপ ব্র্যান্ডের অন্যান্য ইলেক্ট্রিক পাম্পের মতই।

Bella Baby Double Electric Breast Pump
Bellababy Mini-O Breast Pump

ফ্লেঞ্জ সাইয সাধারণত অন্যান্য পাম্পের মতো ২৪ মিমি-টিই দেয়া থাকে। তবে কারো ফ্লেঞ্জ সাইযে সমস্যা হলে, ছোট বা বড় এক্সট্রা ফ্লেঞ্জ কিনে নেয়া যায়। পাম্পটির ব্যাটারি রিচার্জ হতে ৪০ থেকে ৪৫ মিনিটের মতো সময় লাগে। আর সেটিংস্‌ এর উপর ভিত্তি করে, প্রায় এক থেকে দেড় ঘন্টা ব্যবহার করা যায়। ব্যাটারিঃ  2200mAh Li-ion battery built-in with large capacity (INPUT: 5V/1A)

এই পাম্পের একটি দুর্বলতা হলো এর মোটর একটু শব্দ করে, এবং এর সাইয একটু বড় হওয়ায় কোথাও যাওয়ার সময় হ্যান্ড ব্যাগে নেয়া একটু কষ্টকর হয়ে পড়ে। যদিও পোর্ট্যাবল সাইযই বলা যায়।  Bella baby’র নতুন আরেকটি মডেল বাজারে এসেছে যার নাম Bellababy Mini-O Breast Pump। এটির আকার এবং ওজন Bella Baby Original Breast Pump থেকে বেশ কম। আকারে ছোট হওয়ায় এবং রিচার্জ্যাবল ব্যাটারি থাকায় খুব সহজে বিভিন্ন জায়গায় ব্যবহার ও বহন করা যায়।

ব্যাটারিঃ Buillt-in 1200mAh Li-ion battery

তাই খুব শক্তিশালী পাম্প প্রয়োজন না হলে, Bellababy Mini-O কিনতেই পরামর্শ দেয়া হয়। এটির ব্যাটারি রিচার্জ হবার সময়সীমাও অরিজিনালটির মত। MiniO’র দামও অপেক্ষাকৃত কম। ৭০০০ টাকা থেকে ৮০০০ টাকার মধ্যে।

Bella baby’র ম্যানুয়াল পাম্প এবং সিলিকন পাম্প বা মিল্ক কালেক্টর পাম্পও রয়েছে। তবে এখনো পর্যন্ত ম্যানুয়াল পাম্পের ক্ষেত্রে Bella Baby-র খুব ভালো রিভিউ পাওয়া যায়নি।

এই ব্র্যান্ডটির মতই সাশ্রয়ী, সহজলভ্য ও ভালো কাস্টমার রিভিউ প্রাপ্ত অন্য কিছু ব্র্যান্ড হলো- Coco bear, Nekkan, PiAEK ইত্যাদি।

CocoBear Electric Breast Pump
NEKAN Electric Double Breast Pumps

New Technology: Wearable Electric Breast Pumps

ব্রেস্ট পাম্পের সাম্প্রতিক আবিষ্কার Wearable Breast Pump যা মায়েরা শরীরের সাথে আটকে নিয়ে দৈনন্দিন কাজকর্ম সারতে সারতেই অথবা হাঁটাচলা করতে করতেই পাম্প করে নিতে পারবেন। এই আইডিয়া নিয়ে প্রথম Wearable Electric Pump মার্কেটে অফার করে লন্ডনভিত্তিক প্রযুক্তি কম্পানী Elvie যারা ফিডিং সংক্রান্ত অন্যান্য পন্য এবং পাম্প তৈরী করতো আগে থেকেই।

Elvie Double Electric Wearable Smart Breast Pump

Elvie মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়াতেও বেশ নামকরা একটি ব্র্যান্ড।  Wearable Electric pump এর শেইপটি অনেকটা গোলাকার মিল্ক কালেক্টর শিল্ডের মতো। ট্র্যাডিশ্যানাল ইলেকট্রিক পাম্পের মতো এগুলোর জন্য টিউব বা তারের প্রয়োজন হয় না। এগুলো বুকের সাথে ব্রেস্ট শিল্ডের মতো লাগিয়ে নিয়ে সহজেই পাম্প করা যায়। শিল্ডের সাথেই ক্লোযড সীস্টেম মোটর থাকে। এগুলো সাধারণত স্মার্টফোন  অ্যাপের সাথে কানেক্ট করা যায় বিধায় মা স্পর্শ না করেও ডিভাইসটি নিয়ন্ত্রন করতে পারেন। অর্থাৎ পাব্লিক জায়গায় কাপরের ভিতরে পাম্পের সুইচে হাত না দিতে ফোন থেকে সেটিংস অপারেট করতে পারেন।

Momcozy Breast Pump
Willow Wearable Breast Pump

এই স্মার্ট- টেক wearable পাম্পগুলোর মধ্যে কিছু সাধারণ প্রাইয রেইঞ্জের মধ্যে যেমনঃ MomCozy,  TSRETE এগুলো। আবার হাই রেইঞ্জের ব্র্যান্ডের মধ্যে আছে Elvie এবং Willow ব্র্যান্ডগুলো। তবে আশা করা যাচ্ছে, অন্যান্য সব নামকরা ব্রেস্টপাম্প ম্যানুফ্যাকচারার যেমন Spectra, Medela কিংবা Lansinoh খুব সম্প্রতি এই প্রযুক্তি নিয়ে তাদের নতুন পন্য নিয়ে আসতে যাচ্ছে। তবে, ইতোমধ্যে বেশ কিছু চায়নিজ ব্র্যান্ড ইউরোপ ও আমারিকার বাজারে চলছে, কিন্তু এখনো পর্যন্ত এগুলোর কাস্টমার রিভিউ মোটামুটি বা তার চেয়ে একটু কম।


শেয়ার করে অন্যদের জানাতে সাহায্য করুন

Related posts

Leave a Comment