ডঃ ব্রাউন ন্যাচারাল ফ্লো অরিজিনাল ফিডার রিভিউ | Dr. Brown’s Natural Flow® Original Bottles

পণ্যের বিবরণ

ব্র্যান্ডডঃ ব্রাউন (Dr. Brown)
মডেলDr. Brown’s Natural Flow® Original Bottles
Dr. Brown’s Natural Flow® Original Wide-Neck Bottles
সাইজ60ml, 120ml, 240ml
বৈশিষ্ট্য • বাতাস চলাচলের ব্যবস্থাটির কারণে দুধের সাথে বাতাস মিশতে পারে না।
• শিশুর পেটে গ্যাস হওয়া কমিয়ে আনে।
• বিপিএ এবং প্যাথেলেটস মুক্ত।
• ডিশওয়াশার দিয়ে ফিডারটি ধুয়ে নেয়া যাবে।
• দুধের মধ্যে পুষ্টি এবং গুণগত মান রক্ষায় ফিডারটি বেশ ভূমিকা রাখে।
মূল্যবাংলাদেশে বর্তমান মূল্য জানতে যোগাযোগ করুন
Amazon থেকে কিনুন।

Fairyland Parents রিভিউ

0
0.0 rating
0 out of 5 stars (based on 0 reviews)
Excellent0%
Very good0%
Average0%
Poor0%
Terrible0%

ডঃ ব্রাউন ন্যাচারাল ফ্লো অরিজিনাল ফিডারের কিছু বৈশিষ্ট্য

শিশুরা যখন ফিডারের মাধ্যমে দুধ পান করে তখন প্রায় সময়ই দুধের সাথে প্রচুর পরিমাণ বাতাস তার পাকস্থলীতে গিয়ে জমা হয় এবং এটা পরবর্তীতে শিশুর পেটে অস্বস্তি, ব্যথা, কলিক এবং উগলে দেয়ার মত উপসর্গের সৃষ্টি করে।

এছাড়াও সাধারণ ফিডারে আরেক ধরণের সমস্যা হতে পারে যাকে বলা হয় ভ্যাকুয়াম বা নেগেটিভ প্রেশার। বাচ্চা যখন বোতল থেকে দুধ বের করার জন্য জোরে টানতে থাকে তখন বোতলে এবং তার মুখের ভেতর নেগেটিভ প্রেশার তৈরি হয় যার ফলশ্রুতিতে দুধ বাচ্চার মধ্যকর্ণ পর্যন্ত চলে যেতে পারে এবং ইনফেকশনের সৃষ্টি করতে পারে। এই নেগেটিভ প্রেশার বা ভ্যাকুয়ামের কারণেই দুধ খাওয়ার সময় বোতলের নিপল অনেক সময় চ্যাপ্টা হয়ে যায়।   

ডঃ ব্রাউন নামক কোম্পানির বিশেষ ভাবে তৈরি ন্যাচারাল ফ্লো অরিজিনাল (Dr. Brown’s Natural Flow® Original Bottle) বোতলটি নিয়ে তারা দাবী করেন যে এই ফিডারটি ব্যবহারের ফলে দুধের সাথে শিশুর পেটে বাতাস প্রবেশ অনেকাংশেই কমে আসে এবং এতে নেগেটিভ প্রেশার বা ভ্যাকুয়ামও তৈরি হওয়ার সম্ভাবনা কম থাকে।

এছাড়াও কোম্পানির মতে এই ফিডারটির মাধ্যমে দুধ পান করলে শিশু সঠিক পরিমাণে ভিটামিন গ্রহণ করতে পারে। কেননা এই ফিডারটি দুধের মধ্যে থাকা ভিটামিন সি, এ এবং ই সংরক্ষণে সাহায্য করে এবং দুধের গুণগত মান রক্ষা করে। সাধারণ ফিডারে দুধের সাথে  প্রচুর পরিমাণে বাতাস মিশে যাওয়ার কারণে দুধের মধ্যে থাকা পুষ্টি অনেকাংশেই কমে আসতে থাকে আর বিশেষ ভাবে তৈরি এই ফিডারটির মধ্যে তেমন একটা বাতাস প্রবেশ করতে পারে না।

এই বোতলে দুটো বিশেষ অংশ যোগ করা হয়েছে যা বোতলের ভেন্ট সিস্টেম বা বাতাস চলাচলের পথ হিসেবে কাজ করে। এই অংশগুলোর একটি দেখতে গোলাকৃতির যেটা বোতলের মুখের দিকে লাগানো থাকে এবং বাকি অংশ একটি নল যার মুখ থাকে গোলাকৃতির অংশটির সাথে এবং এটি বোতলের শেষ মাথা পর্যন্ত বিস্তৃত।

বাচ্চা দুধ খাওয়ার সময় যে বাতাস ঢুকে তা এই নলের মাধ্যমে বোতলের একেবারে পেছনের অংশে অর্থাৎ বোতলের দুধের পেছনে চলে যায়। এতে বাতাসগুলো দুধের সাথে মিশে বাচ্চার পেটে যেতে পারেনা।

ডঃ ব্রাউন বোতলের ভেন্টিং সিস্টেম

একই কারণে বাচ্চা খাওয়ার সময় বোতলে ভ্যাকুয়াম বা নেগেটিভ প্রেশার সৃষ্টি হয় না যার কারণে নিপলও মাঝে মাঝে চ্যাপ্টা হয়ে যায়না। এতে বাচ্চার কানের ইনফেকশনের সম্ভাবনা অনেকটুকু কমে যায়।

ডঃ ব্রাউন এর মতে বর্তমানে অনেক শিশু বিশেষজ্ঞরাই এই ফিডারটি ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন। এছাড়া এই ফিডারের নিপল দিয়ে ধীর গতিতে দুধ বের হওয়ার কারণে বুকের দুধ ছাড়ানোর সময়টাকে সহজ করার ক্ষেত্রে ফিডারটি যথেষ্ট পরিমাণে ভূমিকা রাখতে পারে।

বোতলের অভ্যন্তরীণ বাতাস প্রবাহের ব্যবস্থা এবং উন্নত মানের সিলিকনের তৈরি নিপলের মধ্যে খুবই চমৎকার সামঞ্জস্যতা রয়েছে। আর এই চমৎকার সামঞ্জস্যতা ফিডার দিয়ে দুধ বের হওয়ার পরিমাণ নিয়ন্ত্রণ করে, যার ফলে শিশুর নিজস্ব অভ্যাসের সাথে দুধ বের হওয়ার পরিমাণ দারুণ ভাবে মানিয়ে যায়।

অপরদিকে এই ফিডারটি দিয়ে দুধ বের হওয়ার গতি প্রকৃতি একদম মায়ের নিপল থেকে দুধ বের হওয়ার মতই আর তাই দুধ ছাড়ানোর এবং প্রয়োজন মত আবারও বুকের দুধ খাওয়ানোর জন্য মায়েরা এই ফিডারটির উপরেই আস্থা রাখেন বলে ডঃ ব্রাউন এর দাবী।

ডঃ ব্রাউন কোম্পানির তৈরি এই ফিডারটির আকৃতি খুবই চমৎকার এবং এটি বেশীরভাগ ব্রেস্ট পাম্প এর সাথেই ভালোভাবে ফিট হয়ে থাকে। যার ফলে অতিরিক্ত পাত্র ব্যবহার না করে এই বোতলের মধ্যেই সরাসরি ব্রেস্ট পাম্প করে দুধ বের করাটাও মায়েদের জন্য অনেকাংশে সহজ হয়ে যায়।

ডঃ ব্রাউনের ন্যাচারাল ফ্লো অরিজিনাল বোতল দুটো ভিন্ন সাইজে পাওয়া যায়। একটি ন্যারো বা স্ট্যান্ডার্ড শেপ আরেকটি ওয়াইড নেক। ন্যারো শেপের বোতল ও নিপলের আকার সাধারণ বোতলের মত আর ওয়াইড নেকের নিপলের ব্যাস একটু বড় এবং বোতলটি মাঝখানে একটু বাঁকানো থাকে যাতে বোতলটি ধরতে সুবিধা হয়। অনেক মা ওয়াইড নেকের বোতলটি পছন্দ করেন কারণ এর নিপলের ব্যাস বড় হওয়ার কারণের বাচ্চার মায়ের স্তন ও বোতলের নিপলের মধ্যে কনফিউশনের সম্ভাবনা কম থাকে।  

ডঃ ব্রাউন আপনার শিশুর নিরাপত্তার বিষয়ে যে সকল দিকে প্রাধান্য দিয়ে থাকে

প্লাস্টিকের তৈরি পণ্যের মধ্যে বিপিএ নামক এক ধরনের ক্ষতিকর পদার্থ থাকে যেটা খাবারের মধ্যে মিশে বিষক্রিয়া সৃষ্টি করে, আর এই ফিডারটি সেই দিক থেকে বেশ নিরাপদ। কেননা, উন্নত মানের প্লাস্টিকের তৈরি এই বোতলটি বিপিএ মুক্ত।

ডঃ ব্রাউন এর তৈরি এই বোতলটি আপনি খুব সহজেই ডিশ ওয়াশারে ধুয়ে ফেলতে পারবেন।

অতিরিক্ত দুধ বের হওয়ার কারণে শিশুদের মধ্যে বিষম খাওয়ার প্রবণতা দেখা যায়, যেটা শিশুর নিরাপত্তার বিষয়ে মাঝেমধ্যে খুবই ভয়াবহ আকার ধারণ করতে পারে। আর এই ফিডারটি দিয়ে বেশ ধীর গতিতে বের হওয়া এবং অতিরিক্ত বাতাস না ঢুকতে পারার কারণে শ্বাসনালীতে দুধ ঢুকে যায় না, শিশু তার অভ্যাস অনুযায়ী দুধ টেনে নিতে পারে।

এক নজরে ফিডারটির কিছু পছন্দের দিক

  • বাতাস চলাচলের ব্যবস্থাটির কারণে দুধের সাথে বাতাস মিশতে পারে না।
  • শিশুর পেটে গ্যাস হওয়া কমিয়ে আনে।
  • বিপিএ এবং প্যাথেলেটস মুক্ত।
  • ডিশওয়াশার দিয়ে ফিডারটি ধুয়ে নেয়া যাবে। 
  • দুধের মধ্যে পুষ্টি এবং গুণগত মান রক্ষায় ফিডারটি বেশ ভূমিকা রাখে।
  • কলিক সমস্যা কমিয়ে আনে।
  • ঘুমন্ত শিশুরা খুব সহজেই এই ফিডার দিয়ে দুধ পান করতে পারে।

ফিডারের যে ব্যাপারগুলো আপনাকে কিঞ্চিৎ অস্বস্তিতে ফেলতে পারে

  • বেশ কিছু মায়েরা দাবী করেছেন এই বোতলটি থেকে দুধ লিক করে অর্থাৎ বোতল থেকে দুধ বের হয়ে যায়।
  • বাজারে বেশ কিছু নকল পণ্যের কারণে সঠিক পণ্যটি খুঁজে পেতে কিঞ্চিৎ বেগ পোহাতে হয়।
  • ফিডারটির নিচের অংশ সমতল নয় বলে দুধ ঢালার সময় একটি বাড়তি সতর্ক থাকতে হয়।
  • বেশ কয়েকজন মা দাবী করেছেন প্রথম দিকে বোতলটি ভালো সার্ভিস দিলেও কিছুদিন পরে এর গুণগত মান আগের মত থাকে না।
  • ধীর গতিতে দুধ বের হওয়ার কারণে যে শিশুরা কলিক সমস্যায় ভুগছে না এবং একটু দ্রুত দুধ পান করার অভ্যাস আছে তাদের জন্য ফিডারটি কিঞ্চিৎ সমস্যার সৃষ্টি করে।
  • যেহেতু বোতলে অতিরিক্ত কিছু অংশ যোগ করা হয়েছে তাই এই অতিরিক্ত অংশগুলো ধোয়ার ঝামেলাটাও পোহাতে হয়।

পরিশেষে বলা যায় বেশ কিছু অস্বস্তির দিক থাকলেও এই পণ্যটির উপর আপনি নির্ভর করতে পারবেন। অনেকগুলো দেশেই পণ্য সরবরাহ করা ডঃ ব্রাউন গুণগত মানের দিকটি বেশ গুরুত্বের সাথে বিবেচনা করে, আর তাই এই পণ্যটি বাজারে পাওয়া যায় এমন আর দশটি পণ্য থেকে কিছুটা আলাদা। 

যে প্রশ্নগুলো মায়েরা প্রায়শই করে থাকেন

প্রশ্নঃ আমার ব্রেস্ট পাম্পের সাথে কি এই ফিডারটি সঠিক মাপে ফিট হবে?

উত্তরঃ আশাকরি এই বোতলটি আপনার ব্রেস্ট পাম্পের সাথে সঠিক মাপে ফিট হবে, কেননা বাজারের বেশীরভাগ ব্রেস্ট পাম্পের সাথেই এই ফিডারটি ফিট হয়।

প্রশ্নঃ যেখানে অন্য মায়েরা শিশুকে ১৫/২০ মিনিটের মধ্যেই দুধ খাইয়ে দিচ্ছে সেখানে আমার প্রায় ৪৫ মিনিটের মত লেগে যায়। খাওয়ানোর ক্ষেত্রে আমার কি কোন ভুল হচ্ছে?

উত্তরঃ সাধারণত একেক বয়সী শিশুর জন্য একেক মাপের নিপল প্রয়োজন হয়। শিশুর বয়স অনুসারে সেই মাপের নিপল ব্যবহার করলে আশাকরি এই সমস্যা হবে না।

প্রশ্নঃ ফিডারের সাথে কি পরিষ্কার করার ব্রাশ দেয়া হয়?

উত্তরঃ বোতলের ভেন্টিং সিস্টেমের নল পরিষ্কার করার জন্য ছোট একটা ব্রাশ দেয়া হয় তবে ফিডার পরিষ্কার করার কোন ধরনের ব্রাশ দেয়া হয় না। আপনাকে পরিষ্কার করার প্রয়োজনীয় পণ্য আলাদা কিনে নিতে হবে।

শিশুর জন্য বোতল বা নিপল কিভাবে বাছাই করবেন তা জানতে আমাদের আর্টিকেলটি পড়ুন।



পণ্যটি সম্পর্কে আপনার রিভিউ লিখুন

কাস্টমার রিভিউ

Related posts