বয়স অনুযায়ী শিশুর ওজন ও উচ্চতা বৃদ্ধির চার্ট । ১৩-২৪ মাস

Updated on

১২ থেকে ২৪ মাস পর্যন্ত শিশুর ওজন ও উচ্চতা বৃদ্ধির চার্ট বা তালিকা

শিশুর প্রথম বছরের সময় প্রতি মাসেই তার বৃদ্ধির পরিমাপ করা হয়। তার উচ্চতা, ওজন ও মাথার পরিধির মাপ সবকিছুই তার বৃদ্ধির চার্টের সাথে মিলিয়ে দেখা হয়। আর এই নিয়মিত পরিমাপ করে রাখার কারণে, চার্টের দিকে একবার নজর বুলিয়েই ডাক্তার বুঝতে পারেন শিশুটির কি স্বাভাবিক ভাবে বৃদ্ধি হচ্ছে কি না অথবা কতটা ভালোভাবে সে বৃদ্ধি পাচ্ছে।

আর এখন যেহেতু আপনার শিশুর বয়স এক বছর অতিক্রম করেছে, তাই প্রতি দুই মাস পরপর ডাক্তার তাকে রুটিন চেকআপে দেখবেন যে তার বৃদ্ধি স্বাভাবিক আছে কি না। এর কারণ হলো শিশুর প্রথম বছরের তুলনায় দ্বিতীয় বছরের বৃদ্ধির হার তুলনামূলক ভাবে একটু কম।

তবুও ডাক্তার বৃদ্ধির চার্ট এবং বৃদ্ধির হার সবসময় চেক করে যাবেন।

শিশুর ওজন  উচ্চতার চার্ট যেভাবে বুঝবেন

শিশুর বৃদ্ধি সঠিকভাবে হচ্ছে কিনা তা বুঝতে হলে নিয়মিত ওজন, উচ্চতা নিয়ে তাকে গ্রোথ চার্টের সাথে মিলিয়ে দেখতে হবে। গ্রোথ চার্ট হচ্ছে বৈজ্ঞানিক ভাবে তৈরী করা একটি চার্ট যাতে বয়স অনুযায়ী ওজন,উচ্চতা,মাথার পরিধি গ্রাফের সাহায্যে সন্নিবেশিত থাকে। বিভিন্ন সময় বিভিন্ন প্রতিষ্ঠান যারা শিশু স্বাস্থ্য ও পুস্টি নিয়ে গবেষণা করেন তারা শিশুর বৃদ্ধি পরিমাপের জন্য এই গ্রোথ চার্ট তৈরী করেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক প্রনীত গ্রোথ চার্টটি সর্বজন স্বীকৃত। তাছাড়া বর্তমানে CDC(Centre for Disease Control and prevention) কর্তৃক প্রনীত ও প্রকাশিত গ্রোথ চার্টটি বেশ জনপ্রিয়। শিশু চিকিৎসকেরা বয়স অনুযায়ী শিশুর ওজন, উচ্চতা ও মাথার পরিধি পরিমাপ করে এই চার্টের সাথে মিলিয়ে শিশুর বৃদ্ধি ও বিকাশ এবং পুস্টির অবস্থা নিরুপন করেন।

ছেলে শিশু ও মেয়ে শিশুর জন্য আলাদা আলাদা চার্ট তৈরী করা হয়েছে। । ছেলে ও মেয়েদের জন্যে এই চার্টটি আলাদা, কারণ ছেলেদের ওজন ও উচ্চতা বৃদ্ধির হার গড়ে মেয়েদের তুলনায় বেশী এবং তাদের বেড়ে ওঠার পদ্ধতিও কিছুটা ভিন্ন। এই চার্টের মাধ্যমে সমবয়সী অন্যান্য শিশুদের সাথে আপনার শিশুর ওজন ও উচ্চতা তুলনা করে দেখতে পারবেন।

সেন্টাইল রেখা

অধিকাংশ শিশুর ওজন ও উচ্চতার (বা দৈর্ঘ্য) সীমা চার্টের বক্র রেখা বা সেন্টাইল রেখা দ্বারা বুঝানো হয়ে থাকে। উদাহরণস্বরূপ বলা যায়, আপনার শিশুর উচ্চতা যদি ২৫তম সেন্টাইল রেখাতে থাকে, তাহলে এটি বোঝায় যে, আপনি যদি ১০০টি সমবয়সী শিশুকে খাটো থেকে লম্বা অনুসারে সাজান, তাহলে আপনার শিশু হবে ২৫তম এবং ৭৫ জন শিশু তার চেয়ে লম্বা হবে।একটি শিশুর ওজন বা উচ্চতা চার্টের সেন্টাইল রেখার যেকোন জায়গায় হওয়া স্বাভাবিক।

সেন্টাইল রেখা প্রত্যাশিত ওজন এবং উচ্চতা বৃদ্ধির চিত্র প্রকাশ করে, কিন্তু ওজন এবং উচ্চতা সাধারণত হুবহু একটি সেন্টাইল রেখা অনুসরণ করে না। উদাহরনসরূপ, আপনার বাচ্চার ওজন যদি ২৫ তম পার্সেন্টাইলে থাকে তবে তার উচ্চতাও যে ২৫ তম পার্সেন্টাইলে থাকবে তা নয়, সে উচ্চতার ৫০ তম পার্সেন্টাইলে থাকতে পারে।

সব শিশুই আলাদা এবং একই শিশুর (ভাই বোন হওয়া সত্বেও) বিকাশের সেন্টাইল চিত্র অন্য শিশুর সেন্টাইল চিত্রের সাথে অবিকল মিলে যাবে না।

১৩-২৪ মাস বয়সী ছেলেদের বৃদ্ধির চার্ট

এ চার্টে WHO growth standard অনুযায়ী তৃতীয় থেকে ৯৭তম পারসেন্টাইল পর্যন্ত ছেলে বাচ্চার বৃদ্ধির পরিমাপ দেয়া হয়েছে। আপনার বাচ্চা এই সীমার মধ্যে থাকলে ধরে নেয়া যায় সে বৃদ্ধির স্বাভাবিক সীমার মধ্যে আছে।

তবে সে ঠিকভাবে বেড়ে উঠছে কিনা তা জানতে হলে নিয়মিত তার ওজন, উচ্চতা মেপে একটি চার্ট তৈরি করতে হবে।

১৩-২৪ মাস বয়সী ছেলেদের বৃদ্ধির চার্ট
১৩-২৪ মাস বয়সী ছেলেদের বৃদ্ধির চার্ট

১৩-২৪ মাস বয়সী মেয়েদের বৃদ্ধির চার্ট

এ চার্টে WHO growth standard অনুযায়ী তৃতীয় থেকে ৯৭তম পারসেন্টাইল পর্যন্ত মেয়ে বাচ্চার বৃদ্ধির পরিমাপ দেয়া হয়েছে। আপনার বাচ্চা এই সীমার মধ্যে থাকলে ধরে নেয়া যায় সে বৃদ্ধির স্বাভাবিক সীমার মধ্যে আছে।

১৩-২৪ মাস বয়সী মেয়েদের বৃদ্ধির চার্ট
১৩-২৪ মাস বয়সী মেয়েদের বৃদ্ধির চার্ট

যে বিষয়গুলো মনে রাখতে হবে 

গ্রোথ চার্টের বক্র রেখা থেকে সামায়িক ভাবে সরে যাওয়া বাচ্চাদের ক্ষেত্রে স্বাভাবিক। এতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। বাচ্চার অসুস্থতার কারণে এমন হতে পারে। তবে ডাক্তার যদি দেখেন যে বেশ কিছু সময় ধরে বাচ্চা এ রেখা ফলো করে বেড়ে উঠছে না তবে তিনি পরীক্ষা করে দেখবেন কোন সমস্যা আছে কিনা।

বড় ধরনের কোন পার্থক্য থাকলে অথবা আপনার ডাক্তার বা নার্স শিশুর ওজন নিয়ে উদ্বিগ্ন থাকেন, তাহলে তারা শিশুর বডি মাস ইনডেক্স (বিএমআই) সেন্টাইল গণনা করতে পারেন। আপনার শিশু ওজন স্বাভাবিকের চেয়ে বেশি না কম তা এই গণনা থেকে বোঝা যাবে। এমতাবস্থায়, শিশুর খাদ্যাভ্যাস ও শারিরীক অনুশীলনের জন্য স্বাস্থ্যকর্মীর পরামর্শ গ্রহণ করুন। শিশুর স্বাভাবিক বেড়ে উঠার ব্যাপারে আপনার পরিকল্পনায় যদি কোন পরিবর্তন আনতে হয়, তবে তারা এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারেন।

প্রি-ম্যাচিউর বাচ্চার ক্ষেত্রে ডাক্তার হয়ত পরিবর্তিত চার্ট ফলো করতে বলবেন। কারণ প্রি-ম্যাচিউর শিশুরা স্বাভাবিক সময় জন্ম নেয়া বাচ্চাদের মত একই হারে বাড়বেনা। যদি আপনি এই চার্ট ফলো করতে চান তবে প্রি-ম্যাচিউর বাচ্চার ক্ষেত্রে তার ডিউ ডেটকে তার জন্ম তারিখ হিসেবে ধরে নিতে হবে। অর্থাৎ যে দিনে তার জন্ম হওয়ার কথা ছিল সে দিনটিকে তার জন্ম তারিখ হিসেব করে এ চার্ট ফলো করতে হবে।

সবার জন্য শুভকামনা।

Related posts