নিউকাল কর্ড। আম্বিলিকাল কর্ড শিশুর গলায় পেঁচিয়ে যাওয়া

গর্ভাবস্থায় মায়েরা অনেক নতুন নতুন শব্দের সাথে পরিচিত হন। এগুলোর অনেকগুলো শুনতে খুব আতঙ্কজনক। তেমন একটি হোল নিউকাল কর্ড। গর্ভের শিশুর আম্বিলিকাল কর্ড বা নাভিরজ্জু যখন গর্ভাবস্থায় বা প্রসবের সময় শিশুর গলায় পেঁচিয়ে যায় তখন এই কন্ডিশনকে বলা হয় নিউকাল কর্ড। স্বাভাবিকভাবেই এটি শুনতে খুব ভয়ের ব্যাপার মনে হয়। আম্বিলিকাল কর্ড বা নাভিরজ্জুর মাদ্ধমে গর্ভের শিশুর শরীরে অক্সিজেন, রক্ত এবং অন্যান্য পুষ্টি পরিবাহিত হয়। তাই এই কর্ড সংক্রান্ত জটিলতা দেখা দিলে তা অবশ্যয় উদ্বেগ সৃষ্টি করে। তবে সুসংবাদ হোল বেশীরভাগ নিউকাল কর্ডই একেবারেই ভয়ের কারণ নয়।

আম্বিলিকাল কর্ড বা নাভিরজ্জু গর্ভের শিশুর গলায় একবার, দুবার বা এর বেশীবারও পেঁচিয়ে থাকতে পারে। আশ্চর্যজনকভাবে এমন কন্ডিশনও কিন্তু গর্ভের বাচ্চার জন্য ভয়ের কোন কারণ নয়।

গলায় কোন কিছু পেঁচিয়ে যাওয়া বলতেই প্রথমে মাথায় আসে নিঃশ্বাস বন্ধ হয়ে যাওয়া। তাই নিউকাল কর্ডের নাম শুনলেই আতঙ্কিত হওয়ার কথা। কিন্তু গর্ভের শিশু অক্সিজেন এবং পুষ্টি পায় তার মায়ের কাছ থেকে নাভিরজ্জুর মাদ্ধমে, সে নাক বা মুখ দিয়ে শ্বাস প্রশ্বাস করেনা। বাচ্চা সাধারণত প্রসবের আগ পর্যন্ত শ্বাস প্রশ্বাস শুরু করেনা। এ সময় পর্যন্ত আম্বিলিকাল কর্ড বা নাভিরজ্জু বাচ্চার শরীরে অক্সিজেন পরিবহন করতে থাকে। এ কারনেই বাচ্চার প্রসবের পর অন্তত ২ মিনিট পর্যন্ত আম্বিলিকাল কর্ড বা নাভিরজ্জু অক্ষত অবস্থায় রাখা উচিত।

মানব শরীরের প্রত্যেকটি অঙ্গের নিজস্ব সুরক্ষা ব্যাবস্থা থাকে। আম্বিলিকাল কর্ড বা নাভিরজ্জুও এর ব্যাতিক্রম নয়। একটি সুস্থ আম্বিলিকাল কর্ড Wharton’s jelly দিয়ে পরিপূর্ণ থাকে যা কর্ডের ভেতরের রক্তনালীগুলোকে সুরক্ষিত রাখে। এই জেলির মত পদার্থটি আম্বিলিকাল কর্ডকে সংকুচিত হওয়া থেকে এবং গিঁট লেগে যাওয়া থেকে সুরক্ষিত রাখে। এছারাও আম্বিলিকাল কর্ড এতটাই লম্বা থাকে যে বাচ্চার গলায় পেঁচিয়ে যাওয়ার পর ও বেশ কিছু অংশ অবশিষ্ট থাকে।

যদি কোন কারনে এই জেলির পরিমানের তারতম্য ঘটে আম্বিলিকাল কর্ডের কোন সমস্যা থাকে তবেই গর্ভের শিশুর জটিলতা দেখা দিতে পারে। কিন্তু বেশীর ভাগ শিশুর আম্বিলিকাল কর্ডই ভালভাবে সুরক্ষিত থাকে।

 

নিউকাল কর্ড হওয়া কতটা স্বাভাবিক?

নিউকাল কর্ড বা নাভিরজ্জুর বাচ্চার গলায় পেঁচিয়ে যাওয়ার কথা অনেকই শুনে থাকবেন। কারণ এটা হওয়া খুবই স্বাভাবিক। অনেক ডাক্তার হয়ত এটার কথা আপনাকে বলবেনই না কারণ প্রসবের সময় বাচার মাথা বেড়িয়ে আসার সময় তাঁরা কর্ডটি বাচ্চার গলা থেকে সরিয়ে দেন। এটি ভয়ের কোন কারণ নয় যদি না অন্য কোন জটিলতা দেখা দেয়।

গবেষণায় দেখা গেছে এক তৃতীয়াংশ, অর্থাৎ প্রতি তিনটি বাচ্চার একজনই নিউকাল কর্ড নিয়ে জন্মগ্রহন করে। (সূত্র-১) (সূত্র- ২)

নিউকাল কর্ড কেন হয়?

মায়ের গর্ভে প্রত্যেকটি শিশুই এক্রোবেটের মতই নড়াচড়া করতে থাকে এবং ডিগবাজি খেতে থাকে । শিশুর এই নড়াচড়া এবং ডিগবাজির কারনে আম্বিলিকাল কর্ড  তার গলায় পেঁচিয়ে যেতে পারে। কিছু কিছু গবেষণায় দেখা গেছে আম্বিলিকাল কর্ড লম্বা হলেও এমনটা হতে পারে। আম্বিলিকাল কর্ড স্বাভাবিকভাবে ৫০-৬০ সেমি লম্বা হয়। গর্ভের বাচ্চা যখন নড়াচড়া করে তখন এই লম্বা আম্বিলিকাল কর্ড বাচ্চার গলায় পেঁচিয়ে যেতে পারে। এটি ছেলে বাচ্চার ক্ষেত্রে বেশী হতে পারে কারণ ছেলে বাচ্চাদের আম্বিলিকাল কর্ড সাধারণত লম্বা হয়। (সূত্র)

গর্ভাবস্থায় নিউকাল কর্ড না থাকলেও, প্রসবের সময়ও তা হতে পারে। কারণ বাচ্চা যখন নিচের দিকে পেলভিসে নেমে আসে তখন সে ঘুরতে পারে যার ফলে আম্বিলিকাল কর্ড পেঁচিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। গর্ভে একের অধিক সন্তান থাকলেও নিউকাল কর্ড হতে পারে।

নিউকাল কর্ডের কারণে কি ঝুঁকি থাকতে পারে?

নিউকাল কর্ডের ক্ষেত্রে সাধারণত তেমন কোন ঝুঁকি থাকেনা। এই উপসর্গ জানার পর মায়েরা যে ভয়ের মধ্যে থাকেন বা দুশ্চিন্তা করেন বরং তার ফলেই বাচ্চার ক্ষতি হতে পারে। বাচ্চার নিউকাল কর্ড হলে ডাক্তাররা প্রসবের সময় বাচ্চাকে নিবিড় পর্যবেক্ষণে রাখেন। এটাই সবচাইতে গুরুত্বপূর্ণ।

গবেষণায় দেখা গেছে নিউকাল কর্ড গর্ভাবস্থায় বাচ্চার অসুস্থতা বা মৃত্যুর জন্য দায়ী নয়। (সূত্র- ১; সূত্র- ২; সূত্র- ৩) । দুঃখজনক ভাবে কিছু শিশু প্রসবের আগেই মৃত্যুবরণ করতে পারে। এবং এসব শিশুর অনেকের নিউকাল কর্ড দেখা যায়। কিন্তু গবেষণায় কোন ভাবেই প্রমানিত হয়নি যে নিউকাল কর্ডের কারনেই গর্ভে বাচ্চার মৃত্যু হতে পারে। যেহেতু প্রতি তিনটি শিশুর একজনেরই নিউকাল কর্ড থাকে তাই এটা খুবই স্বাভাবিক যে অন্য কোন জটিলতার কারনে বাচ্চার মৃত্যু হলে সেই মৃত শিশুর ও নিউকাল কর্ড থাকতে পারে।

একটি গবেষণায় বলা হয়েছে-

“Nuchal cord is not associated with adverse perinatal outcome. Thus, labor induction in such cases is probably unnecessary.” (সূত্র)

আরেকটি গবেষণায় উল্লেখ করা হয়েছে-

Many other conditions (including unknown complications) can cause adverse outcomes, making it very easy to blame the visible cord around the neck. Stillbirth and loss is still an area of much needed research. Doctors and researchers themselves can’t be certain what causes 100% of cases. But hopefully, we’ll continue to make key discoveries over time. (সূত্র)

প্রসবের সময়ও নিউকাল কর্ডের কারনে তেমন ঝুঁকির আশঙ্কা থাকেনা। অনেক সময় বলা হয় কর্ডটি পেঁচিয়ে থাকার কারনে বাচ্চা নিচের দিকে নামতে পারছেনা। কিন্তু এটি খুবই ভুল যুক্তি। কারণ প্রসবের সময় জরায়ু সংকোচিত হয়ে বাচ্চাকে নিচের দিকে ঠেলে দেয়। এ সময় জরায়ুর উপরের অংশ, প্লাসেন্টা এবং কর্ড সবকিছুই একসাথে নিচের দিকে নেমে আসে। বাচ্চার মাথা  যখন মায়ের যোনীতে প্রবেশ করে তখন অতিরিক্ত কয়েক সে.মি কর্ড প্রয়োজন পরে। এর আগ পর্যন্ত কর্ড বাচ্চার নিচের দিকে নেমে আসে আটকাতে পারেনা।

বাচ্চার মাথা যখন জরায়ু থেকে বের হয়ে মায়ের যোনিপথে বেড়িয়ে আসে তখন নিউকাল কর্ড বাচ্চার গলার সাথেই প্যাঁচানো থাকে। এটি সাধারণত অনেক ঢিলা অবস্থায় থাকে যা বাচ্চার কোন ক্ষতি করেনা।  রক্ত এবং অক্সিজেন স্বাভাবিক ভাবেই এ সময় কর্ডের মাদ্ধমে প্রবাহিত হয়।

কিছু কিছু ক্ষেত্রে বাচ্চার গলায় কর্ডটি শক্তভাবে প্যাঁচানো থাকতে পারে।  এ ক্ষেত্রে বাচ্চার শরীরে অক্সিজেনের প্রবাহ কম হতে পারে যার ফলে ক্ষণস্থায়ী hypoxia দেখা দিতে পারে। তবে বাচ্চার জন্মের পর যখন কর্ডটি আলগা করে দেয়া হয় এবং স্বাভাবিক রক্ত চলাচল শুরু হয় তখন তা ঠিক হয়ে যায়। এ ক্ষেত্রে বাচ্চা কিছুটা দুর্বল হতে পারে তবে আম্বিলিকাল কর্ডটি কিছুক্ষন অক্ষত রেখে দিলে তা স্বাভাবিক হয়ে যায়।

খুবই অল্প কিছু ক্ষেত্রে বাচ্চার হার্ট বিট যদি খুব বেশী কমে যায় বা আম্বিলিকাল কর্ডে অন্য কোন সমস্যার কারনে বাচ্চার শরীরে অক্সিজেন বা রক্ত প্রবাহ ব্যাহত হয় তবে সে ক্ষেত্রে হয়তোবা ইমার্জেন্সী সি-সেকশনের দরকার হতে পারে।

নিউকাল কর্ড থাকলে কি সি-সেকশনের দরকার হয়?

যুক্তরাজ্যের The College Of Obstetricians and Gynaecologists এর মতে নিউকাল কর্ডের ক্ষেত্রে সি-সেকশনের কোন প্রয়োজন নেই। তাদের মতে-

“No studies were identified of the effectiveness of caesarean section in the presence of umbilical cord around the fetal neck.”

নিউকাল কর্ডের কারনে সি-সেকশন করার মত কোন জটিলতার উদ্ভব হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। তাই তাঁরা কোন জটিলতা দেখা দেয়া পর্যন্ত অপেক্ষা করার পরামর্শ দিয়ে থাকেন। গর্ভাবস্থায় নিউকাল কর্ড ধরা পরলে সি-সেকশনের সিদ্ধান্ত নেয়ার কোন কারণ নেই।

সি-সেকশনের একমাত্র কারণ হোল গর্ভে বাচ্চার অবস্থার যদি অবনতি হয়। নিউকাল কর্ডের কারনে বাচ্চার অবস্থার অবনতি হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে(সূত্র ) । অনেক সময় বলা হয় নিউকাল কর্ডের কারনে বাচ্চা নিচে নামতে পারছেনা বা এর কারনে বাচ্চার অবস্থার অবনতি হচ্ছে তাই সি-সেকশন করতে হবে।  কিন্তু গবেষণায় এর কোন প্রমান পাওয়া যায়নি। বরং দেখা গেছে প্রসব বেদনা শুরু করার জন্য যে synthetic oxytocin ব্যাবহার করা হয় তাতেই বাচ্চার অসুবিধা হয়। মাকে যখন ড্রিপ দেয়া হয় তখন তা বাচ্চা প্রসব করা পর্যন্ত চলতে থাকে। এভাবে যখন প্রসব বেদনা তোলা হয় তখন অনেক মাকেই epidural দেয়া হয়। কারণ synthetic oxytocin এর কারনে জরায়ু অনেক দ্রুত এবং বেশী কাজ করে। এবং এ সময় যে কন্ট্রাকশন হয় তা স্বাভাবিক কন্ট্রাকশনের চাইতে বেশী জোরাল হয়। epidural দেয়ার ফলে মায়েরা বুঝতে না পারলেও গর্ভের শিশুর উপর এই জোরাল এবং নিয়মিত কন্ট্রাকশনের প্রভাব পড়ে। এর ফলে বাচ্চার শরীরে রক্ত এবং অক্সিজেন প্রবাহ কমে যায় এবং বাচ্চার অসুবিধা দেখা দেয়। এটি শুধুমাত্র প্রসব induce করার কারনে হয়না, এ সময় মা নড়াচড়া করতে পারেনা এবং চিৎ হয়ে শুয়ে থাকতে হয় বলেও হয়। এর ফলে বাচ্চার অবস্থার অবনতি হতে পারে এবং দ্রুত সি-সেকশন করার প্রয়োজন হয়ে পড়ে।  তখন এসব জটিলতার কারণ ভালভাবে খুঁটিয়ে না দেখেই নিউকাল কর্ডকে দায়ী করা হয়। তাই নিউকাল কর্ডে আক্রান্ত একটি সুস্থ বাচ্চার সি-সেকশনের মাধ্যমে জন্ম দেয়ার কোন কারণ নেই। তবে এ ধরনের ডেলিভারি যাতে দক্ষ ডাক্তারের মাধ্যমে করা হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

সবশেষে মনে রাখতে হবে গর্ভধারণ একটি অবিশ্বাস্য কিন্তু স্বাভাবিক জৈবিক প্রক্রিয়া। এ সময় যে সব ব্যাপারে আপনার নিয়ন্ত্রন নেই তা নিয়ে দুশ্চিন্তা ভালোর চাইতে ক্ষতিই ডেকে আনবে বেশী। তাই দুশ্চিন্তামুক্ত থাকার চেষ্টা করুন। নিয়মিত চেক আপ করুন

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। সবার জন্য শুভ কামনা।

 

তথ্যসূত্রঃ

  • www.mamanatural.com/nuchal-cord/
  • www.bellybelly.com.au/birth/nuchal-cord-9-facts-cord-around-the-neck/
  • midwifethinking.com/2015/05/13/nuchal-cords/
  • http://jmrh.mums.ac.ir/article_1249.html
  • www.michigancerebralpalsyattorneys.com/causes-and-risk-factors-of-cerebral-palsy/labor-and-delivery-problems/nuchal-cord/
  • informedpregnancy.com/single-post/2017/03/30/Nuchal-Cord
  • https://www.healthline.com/health/pregnancy/nuchal-cord#outlook
  • https://www.babycentre.co.uk/x25015789/what-if-the-umbilical-cord-is-wrapped-around-my-babys-neck

Related posts

Leave a Comment