সপ্তাহ অনুযায়ী গর্ভের বাচ্চার ওজন ও উচ্চতা বৃদ্ধির চার্ট

Spread the love

গর্ভের শিশুর ওজন ও উচ্চতা বৃদ্ধি

গর্ভাবস্থায় বাচ্চার ওজন ও উচ্চতা বৃদ্ধির সাথে সাথে মায়ের পেটের আকার ও বাড়তে থাকে। গড়পড়তা হিসেবে জন্মের সময় একটি শিশু ৩.৫ কেজি এবং উচ্চতায়  ৫১.২ সেমি হয়ে থাকে।

গর্ভধারণের প্রত্যেক সপ্তাহে শিশুর ওজন ও উচ্চতা অল্প অল্প বাড়তে থাকবে। আমাদের নিচের চার্ট এ গর্ভধারণের অষ্টম সপ্তাহ থেকে শেষ পর্যন্ত গর্ভের বাচ্চার ওজন ও উচ্চতার একটি গড়পড়তা ধারনা দেয়া হয়েছে।

বিজ্ঞাপণ
গর্ভের শিশুর ওজন ও উচ্চতা বৃদ্ধি

তবে অবশ্যই মনে রাখবেন প্রত্যেকটি শিশুই আলাদা এবং প্রত্যেকটি শিশুই ভিন্ন হারে বেড়ে ওঠে। গর্ভের শিশুর বৃদ্ধি অনেক বিষয়ের উপর নির্ভর করে, যেমন- বাবা মায়ের জেনেটিক্স, মায়ের বয়স, মায়ের গর্ভধারণের সংখ্যা, শিশুর DNA, পুষ্টি ইত্যাদি।  

তাই যদি আলত্রাসাউন্ড রিপোর্ট এ যদি আপনার গর্ভের বাচ্চার উচ্চতা ও ওজন কম বা বেশী আসে তাহলে ঘাবড়ানোর কিছু নেই। সময় বাড়ার সাথে সাথে বেশীরভাগ শিশুই স্বাভাবিক ওজন ও উচ্চতা লাভ করে।  তেমন উদ্বিগ্ন হওয়ার কিছু থাকলে আপনার ডাক্তারই আপনাকে বলে দিবেন পরবর্তী পদক্ষেপ কি হবে।

গর্ভধারণের ২০ সপ্তাহ পর্যন্ত শিশুর পা তার পেটের সাথে গুটানো অবস্থায় থাকে। তাই এ সময় পর্যন্ত ভ্রুনের উচ্চতা পরিমাপের জন্য ভ্রুনের উপরের অংশ থেকে নিচ পর্যন্ত উচ্চতা নেয়া হয়। ২০ সপ্তাহের পর থেকে গর্ভের শিশুর মাথা থেকে পা পর্যন্ত উচ্চতা নেয়া হয়।

নিচের চার্ট এ সপ্তাহ অনুযায়ী গর্ভের বাচ্চার ওজন ও উচ্চতা বৃদ্ধির গড় হিসেব দেয়া হয়েছে। আপনার গর্ভের শিশুর ওজন ও উচ্চতা এর চাইতে ভিন্ন হতে পারে। কোন কারণে মনে কোন আশঙ্কা থাকলে অবশ্যয় বিশেষজ্ঞের পরামর্শ নিন।

সপ্তাহ অনুযায়ী গর্ভের বাচ্চার ওজন ও উচ্চতা বৃদ্ধির চার্ট

৮ থেকে ২০ সপ্তাহ

গর্ভকালীন শিশুর দৈর্ঘ্য ও ওজন বৃদ্ধির চার্ট

২০ সপ্তাহের পরে (মাথার উপরিভাগ থেকে পা পর্যন্ত)

গর্ভকালীন শিশুর দৈর্ঘ্য ও ওজন বৃদ্ধির চার্ট

একজন মহিলার গর্ভধারণ থেকে শিশুজন্মের মাঝে মোট সময় মোটামুটি ৪০ সপ্তাহ। সর্বশেষ স্বাভাবিক মাসিক (মেনসচুরাল পিরিয়ড) থেকে সাধারণত সময়টি গননা করা হয়। দিনের হিসেবে বলা যেতে পারে ২৫০ থেকে ২৮৫ দিন ।

বিজ্ঞাপণ

মোট সময়কালকে তিনটি ট্রাইমেস্টারে ভাগ করা হয়; ১ম, ২য় ও ৩য় ট্রাইমেস্টার। গর্ভধারনের ১ম থেকে ১৩ সপ্তাহকে ধরা হয় ফার্স্ট ট্রাইমেস্টার। ২য় ট্রাইমেস্টার ১৪ থেকে ২৬ সপ্তাহ এবং ৩য় বা শেষ ট্রাইমেস্টার ২৭ সপ্তাহ থেকে বাচ্চা জন্মের আগ পর্যন্ত সময়কাল। গর্ভধারণের প্রতিটি ট্রাইমেস্টারের প্রয়োজনীয় তথ্য জানতে নিচের লিঙ্কগুলোতে ক্লিক করুন।

প্রথম ট্রাইমেস্টার

দ্বিতীয় ট্রাইমেস্টার

তৃতীয় ট্রাইমেস্টার 

বিজ্ঞাপণ

সবার জন্য শুভকামনা

Growth chart: Fetal length and weight, week by week – https://www.babycenter.com/average-fetal-length-weight-chart


Spread the love

Related posts

Leave a Comment