শিশুর জন্য সঠিক নিপল এবং বোতল/ফিডারটি কিভাবে পছন্দ করবেন।

Updated on

আদতে আপনার শিশুই নির্ধারণ করবে, আপনি কোন ফিডারটি ব্যাবহার করবেন। প্রথমত আপনাকে যেটা দেখতে হবে, কোন নিপলটি দিয়ে আপনার শিশু খুব সহজেই ফরমুলা দুধ খেতে পারছে। এই ব্যাপারে নিশ্চিত হওয়ার পরে আপনি ফিডার এবং আনুষঙ্গিক জিনিসগুলো পছন্দ করুন।

তবে কেনার সময় একটা ব্যাপার খেয়াল রাখবেন, শুধুমাত্র নিরাপদ ভাবে ফরমুলা দুধ খাওয়ানোর জন্য কখনোই অনেক বেশি খরচ করতে যাবেন না। আনুষঙ্গিক জিনিসের পরিমাণ এবং সেই সাথে টাকার অংকটাও ধীরে ধীরে বাড়তে থাকে,তাই কেনার সময় সময় একটু সাদামাটা থাকুন এবং অতীব প্রয়োজনীয় জিনিসগুলো প্রথমে কিনে নিন। কেননা সঠিক পদ্ধতিতে ফিডার এবং নিপল পরিষ্কার রাখাটাই নিরাপদ উপায়ে ফরমুলা দুধ খাওয়ানোর প্রধান শর্ত। 

সঠিক নিপলটি যেভাবে পছন্দ করবেন

উপাদান: আপনি সিলিকন অথবা ল্যাটেক্স এর নিপল কিনতে পারেন।সিলিকনের তৈরি নিপলগুলো কিছুটা শক্ত বিধায় এদের গঠন দীর্ঘদিন ধরে ঠিক থাকে।অপরদিকে ল্যাটেক্স এর তৈরি নিপলগুলো অপেক্ষাকৃত নরম এবং নমনীয়, তবে এগুলো খুব বেশিদিন ধরে ব্যাবহার করা যায় না। অল্প কিছু ক্ষেত্রে ল্যাটেক্সের নিপলে বাচ্চার অ্যালার্জি হতে পারে।

আকারঃ নিপলের আকারের ক্ষেত্রে আপনি ট্র্যাডিশনাল, অর্থডন্টিক এবং ফ্ল্যাট টপ ( অনেকটা মায়ের নিপলের মত করে বানানো) এই তিন ধরণের নিপলের মধ্য থেকে বাছাই করতে পারেন।  অর্থডন্টিক নিপলগুলো এমনভাবে তৈরি করা হয় যাতে করে এগুলো শিশুর মাড়ি ও তালুতে খুব ভালোভাবে এঁটে বসে এবং শিশু খুব সহজেই ফিডারের মাধ্যমে দুধ খেতে পারে। এছাড়াও এই ধরনের ফিডারের চারপাশে সমান অংশ থাকে যেটা শিশুর জিহ্বার সাথে লেগে থাকে। ফ্ল্যাট-টপ নিপলের আকার অনেকটাই স্তনের নিপলের মত হয়।

বয়স, আকার এবং প্রবাহঃ বয়েস, আকার এবং দুধের প্রবাহের উপর ভিত্তি করে নিপল বিভিন্ন ধরনের হয়ে থাকে। যদি আপনার নবজাতক শিশুর ফরমুলা দুধের জন্য ফিডার কিনতে যান,তাহলে বাজারের  সবচাইতে ছোট আকারের বেশ কয়েকটি কোম্পানির নিপল কিনে নিয়ে আসুন এবং আপনার শিশুকে নির্ধারণ করতে দিন কোন নিপলটি তার জন্য দুধ খেতে সহজ হয়।

প্রি-ম্যাচিউর নবজাতকের জন্যও বাজারে বিশেষ ধরনের নিপল কিনতে পাওয়া যায়। প্রিম্যাচিউর বাচ্চাদের সাধারণত মুখের ভেতরের এবং বাইরের গঠন পুরোপুরি ঠিক থাকেনা, যে কারণে সাধারণ ফিডার থেকে দুধ চুষে নিতে শিশুর সমস্যা হয়। এই বিশেষ ধরনের ফিডারগুলো দিয়ে একটা প্রি-ম্যাচিউর বাচ্চাও খুব সহজে দুধ ফিডার থেকে চুষে নিতে পারে।

ফিডার দিয়ে দুধ খাওয়ার সময় লক্ষ্য রাখুন আপনার শিশুর কি কোন সমস্যা হচ্ছে কি না, ঠিকমত দুধ পাচ্ছে কি না অথবা দুধের প্রবাহ বেশী হওয়ার কারণে মুখ দিয়ে দুধ বের হয়ে যাচ্ছে কিনা।মনে রাখবেন ছোট সাইজের নিপলের ফুটা নিজে খুঁচিয়ে বড় করার চেষ্টা করবেন না।   আর যেকোন ধরনের সমস্যার ক্ষেত্রে শিশু বিশেষজ্ঞ এর পরামর্শ নেয়া ভালো।

সলিড খাওয়ানো শুরু করার পর আপনি যদি মাতৃদুগ্ধ থেকে শিশুকে ফরমুলা দুধে পরিবর্তন করতে চান,তাহলে তার বয়স অনুপাতে নিপলের সাইজ বেছে নিতে ভুলবেন না।

ঠিক কখন নিপল পরিবর্তন করবেনঃ বুকের দুধ অথবা ফরমুলা দুধ ফিডারের নিপল দিয়ে খুব ধীরে ধীরে বের হবে। এক্ষেত্রে যদি খুব দ্রুত দুধ বের হতে থাকে অথবা নিপলের ফুটোটি অপেক্ষাকৃত বড় হয়ে যায়, তাহলে অবশ্যই নিপলটি পরিবর্তন করতে হবে। প্রতিবার ব্যাবহারের পূর্বে নিপলের কোথাও ফেটে যাওয়ার চিহ্ন আছে কি না সেটা পরীক্ষা করেনিন। ফেটে যাওয়ার আগে নিপলের অনেক অংশ নরম এবং পাতলা হয়ে যেতে পারে  যেগুলোর কারণে দুধ চুষে নেয়ার সময় শিশু বিষমও খেতে পারে এবং ঘটে যেতে পারে যে কোন বড় ধরনের বিপত্তি।

পরিশেষে এটা বলা যায় যে, প্রাথমিকভাবে নিপলসহ ফিডার কেনাটাই ভালো। তবে সাথে করে এক্সট্রা কিছু বিভিন্ন ধরণের নিপল নিতে ভুলবেন না। কেননা আদতে আপনি কিন্তু জানেননা যে ঠিক কোন সাইজের নিপলটি আপনা শিশুর জন্য সহজ হবে। যখন আপনি জেনে যাবেন যে, কোন নিপলটি আপনার শিশু পছন্দ করছে; তখন আপনি কিছু নিপল বেশি করে কিনে রাখতে পারেন। যাতে করে যে কোন সমস্যায় দ্রুত নিপলটি পরিবর্তন করতে আপনাকে কোন সমস্যায় পড়তে না হয়।

সাধারণত ১৫০ থেকে ৩৫০ টাকার মধ্যে ভালো মানের নিপল পাওয়া যায়। যদিও কিছু কিছু ক্ষেত্রে বিশেষভাবে তৈরি নিপলগুলোর দাম তুলনামুলকভাবে একটু বেশিই হতেপারে।

সঠিক ফিডারটি কীভাবে পছন্দ করবেন  

আজ থেকে প্রায় বিশ বছর আগে শুধুমাত্র এক ধরনের ফিডারই পাওয়া যেত। তবে এখন নিত্য নতুন রকমের বিভিন্ন ধরনের ফিডার বাজারে পাওয়া যায়। তার মধ্যে কিছু ফিডার এমনভাবে তৈরি হয় যাতে করে নিপলের ভীতরে বাতাস কম ঢুকতে পারে, আবার কিছু ফিডারের ক্ষেত্রে দেখা যায় সেগুলো এমনভাবে তৈরি হয়েছে যাতে করে শিশুটি ফিডার ধরে রাখতে স্বাচ্ছন্দ্য বোধ করে।

কি উপাদান দিয়ে তৈরি হয়েছে ফিডারটিঃ  সাধারণত বাজারে প্ল্যাস্টিক, কাঁচ এবং স্টেইনলেস স্টিলের তৈরি ফিডার পাওয়া যায়। কিছু কিছু ফিডার আবার বেশ কয়েকটা উপাদান দিয়ে প্রস্তুত করা হয়, যেমন কিছু কিছু ফিডারের ক্ষেত্রে দেখা যায় যে সেটি প্লাস্টিক অথবা সিলিকনের কিন্তু ভীতরে কাঁচের লেয়ার থাকে।

প্লাস্টিক ফিডার খুব সহজে ভেঙ্গে না গেলেও এগুলো খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায় এবং আপনাকে কিছুদিন পরপরই ফিডার পরিবর্তন করতে হবে। অপরদিকে কাঁচের ফিডারের ক্ষেত্রে সেটা আপনাকে আর পরিবর্তন করতে হবে না যতক্ষণ পর্যন্ত না সেটা ভেঙ্গে যায় অথবা ফেটে যায়। তবে কাঁচের ফিডারের ক্ষেত্রে সবচাইতে বড় সমস্যা হল এগুলো একটু ভারী হয়, যার ফলে আপনার শিশুর জন্য ফিডার ধরে রেখে ফরমুলা দুধ খাওয়াটা একটু কষ্টকর। এছাড়াও অসাবধানতা বশত কাঁচের ফিডার হাত থেকে পড়ে গেলে ঘটে যেতে পারে কোন দুর্ঘটনা।

তবে যে সকল কাঁচের ফিডারের চারপাশে প্লাস্টিক অথবা সিলিকনের লেয়ার থাকে সেগুলোর ক্ষেত্রে পড়ে গিয়ে ভেঙ্গে যাওয়ার ক্ষেত্রে কিছুটা নিরাপদ থাকাযায়। কিন্তু এই ধরনের ফিডারের ক্ষেত্রে সমস্যা একটাই, এগুলোর দাম একটু বেশি। অপরদিকে স্টিলের তৈরি ফিডারের ক্ষেত্রে বলা যায় যে এতে প্লাস্টিক নেই আবার এটা কাঁচের ফিডারের ক্ষেত্রে যথেষ্ট পরিমাণে হালকা।

বয়স এবং আকারঃ নবজাতক শিশুর জন্য প্রাথমিকভাবে পাঁচ থেক ছয়টা ৪ আউন্সের ফিডার কিনে নিতে পারেন। আপনার শিশুর বয়স যখন চার মাস হয়ে যাবে তখন ৮ থেকে ৯ আউন্সের ফিডার কিনুন,তবে যে কোন প্রয়োজনে আগের ছোট ফিডারটি হাতের কাছে রাখবেন। 

প্লাস্টিকের ফিডারের ব্যাপারে সতর্কতাঃ দীর্ঘদিন ধরেই ফিডার, পলিকার্বোনেট প্লাস্টিক দিয়েই তৈরি হয়ে আসছে। তবে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার পর প্লাস্টিকের মধ্যে bisphenol A (BPA) নামক এক ধরনের ক্ষতিকারক ক্যামিকেল পাওয়া যায়, যা এই ধরনের প্লাস্টিকের বোতলের মাধ্যমে ফরমুলা দুধে মিশে যায়। এই ক্যামিকেল নবজাতক শিশুর জন্য আশংকাজনক। এজন্য অনেক পরিবেশবাদী সংস্থা প্রস্ততকারক কোম্পানি ও সরকারের উপর চাপ দিয়ে আসছে যাতে করে সরকার এর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়।

২০১২ সালে আমেরিকান সরকার এই ক্যামিকেল ব্যবহারের বিরুদ্ধে এক বিশেষ আইন পাশ করে, আর তাই এখনকার সময়ে কোম্পানিগুলো ফিডার তৈরির ক্ষেত্রে bisphenol A (BPA) নামক ক্ষতিকারক ক্যামিকেল ব্যাবহার করা বন্ধ করে দিয়েছে। তবে এখনো বিভিন্ন পরিবেশবাদী সংস্থা দাবী করে আসছে প্লাস্টিকের ফিডার তৈরিতে এই ক্যামিকেল ছাড়াও আরো অন্য অনেক ক্ষতিকারক পদার্থ ব্যবহার করা হয়। আর তাই বাবা-মা দের প্লাস্টিকের ফিডার ব্যাবহার করার ব্যাপারে একটু বাড়তি সতর্কতা অবলম্বন করা উচিৎ। নিম্বে বর্ণিত সতর্কতাগুলোঅনুসরণ করা যেতে পারেঃ

কাঁচের তৈরি ফিডার, সিলিকনের আবরণে ঘেরা কাঁচের ফিডার অথবা স্টেইনলেস স্টিলের ফিডার ব্যাবহার করা।

আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স এরপরামর্শ মতে, কোড-৩ (Phthalates), কোড ৬ (Styrene) এবং কোড ৭ (bisphenols) ধরনের প্লাস্টিকের ফিডার ব্যবহার করা ক্ষতিকারক। যদি না সেই বোতলে “Biobased” অথবা “greenware”শব্দগুলো লেখা থাকে।

প্লাস্টিকের ফিডার কোন ধরনের ফুটন্ত পানিতে, ডিশওয়াশারে, মাইক্রোওয়েভে  অথবা এমন যন্ত্র যেটা উচ্চ তাপমাত্রা ব্যাবহার করে, এমন কোথাও দেয়া যাবেনা। কেননা উচ্চ তাপমাত্রা প্লাস্টিকের বোতল/ফিডার থেকে বিভিন্ন ধরনের ক্ষতিকারক কেমিক্যাল নিঃসৃত করে। আর তাই নিরাপদ ভাবে পরিষ্কার করার জন্য ব্রাশ অথবা স্পঞ্জদিয়ে কুসুম গরম পানি ও সাবান দিয়ে এটা ভালোভাবে পরিষ্কার করা যেতে পারে। এছাড়া জেনে রাখা ভালো যে কাঁচের তৈরি ফিডার এবং ষ্টীলের ফিডার ডিশওয়াশার দিয়ে পরিষ্কার করা নিরাপদ।

ফরমুলা দুধ প্লাস্টিকের ফিডারে সংরক্ষণ করবেন না। যখন আপনার শিশু দুধ পান করবে,ঠিক তখনই প্লাস্টিকের বোতলে ফরমুলা দুধ ঢালুন এবং যদি কোন দুধ থেকে যায় তবে তা ফেলে দিন।

ফরমুলা দুধ থাকা অবস্থায় প্লাস্টিকের বোতলটি গরম করবেন না। ফরমুলা দুধ গরম করার জন্য ফিডারটি একটি বাটিতে কুসুম গরম পানি নিয়ে তাতে কিছুক্ষণ রেখে দিন।

প্লাস্টিকের বোতলটি যদি স্ক্র্যাচ পড়েঅথবা হালকা ফেটে/চিড়ে যায় তাহলে বোতলটি ফেলে দিন। কেননা এথেকে সামান্য পরিমাণ হলেও ফরমুলা দুধের সাথে কেমিক্যাল মিশে যেতে পারে।

পরিশেষে এটা বলা যায় যে ১৫০ থেকে ১৫০০ এর মধ্যে ভালো মানেরফিডার পাওয়া যায়। যার মধ্যে কাঁচের,ষ্টীলের এবং কাঁচের উপর সিলিকনের আবরণ দেয়া ফিডারগুলোর দাম অপেক্ষাকৃত একটু বেশি। তবে অনেক দামী ফিডারগুলো বিশেষভাবে তৈরি হয় যাতে করে দুধের সাথে আপনার শিশুর মুখে বাতাসের পরিমাণ কম যায়।

এছাড়াও কিছু বোতল এমনভাবে তৈরি হয় যার ভিতরের দিকে আলাদা একটা অংশ থাকে, শুধুমাত্র সেই অংশটা  একবার ব্যবহারের পর পরিবর্তন করার মাধ্যমে এই ধরনের ফিডার দীর্ঘদিন ব্যবহার করা যায়। এই ধরনের ফিডারের দাম সাধারণত হাজার থেকে পনেরশ এর মধ্যে হয়। এবং পরিবর্তন যোগ্য অংশটুকু আলাদা কিনতে পাওয়া যায়, যেটা প্রায় ১০০ পিসের দাম পাঁচশ থেকে এক হাজারের মধ্যে। 

ফিডারের আনুষঙ্গিক জিনিসগুলো যেভাবে পছন্দ করবেন

এই আধুনিক সময় এবং নিত্য নতুন পণ্য নবজাতক শিশুর যথাযথ পরিচর্যা অনেক সহজ করে দিয়েছে,এদিক থেকে ফরমুলা দুধ খাওয়ানোর আনুষঙ্গিক জিনিসগুলোও একদম পিছিয়ে নেই। যেমন ধরুন ফিডার শুকানোর জন্য আপনি কিনতে পারেন বিশেষ ধরনের র‍্যাক (তাক) অথবা ফিডারএবং নিপল পরিষ্কারের জন্য ভালো কিছু ব্রাশ।

ফিডার স্ট্যারিলাইয বা জীবাণুমুক্ত করার ব্যাপারে আমেরিকানএকাডেমি অফ পেডিয়াট্রিক্স পূর্বের মত অতটা উদ্বিগ্ন নয়, যদিওএটা মূলত বিভিন্ন পরিস্থিতির উপর নির্ভর করে। যদি আপনার এলাকার পানি নিরাপদ না হয়।তাহলে আপনার শিশুর বিশেষজ্ঞ ডাক্তার হয়ত আপনাকে বোতল জীবাণুমুক্ত করতে বলতে পারেন।সব ক্ষেত্রেই উনাকে জিজ্ঞেস করে নিন যে ফিডার এবং নিপল কি পানিতে ফুটিয়ে নিবেন নাকি স্ট্যারিলাইযার ব্যাবহার করবেন।

আপনি যখন কোন প্রয়োজনে বের হবেন, তখন বিশেষ ধরনের ইনসুলেটেড ব্যাগ ফিডারের বোতলকে যথেষ্ট পরিমাণে গরম ও নিরাপদ রাখে। এছাড়াও আপনি এমন ধরনের যন্ত্রও বাজারে পাবেন যেটা সঠিকভাবে ফরমুলা দুধ এবং পানি মিশিয়ে ফিডার ভর্তি করে দিবে, আর এতকিছু করতে পারবেন শুধুমাত্র একটা বাটনের চাপের মাধ্যমে, তবে এই ধরনেরযন্ত্র বেশ দামীই বটে। 

পরিশেষে,বেশিরভাগ আনুষঙ্গিক জিনিসপত্র আপনি পনেরশ থেকে দুই হাজারের মধ্যে কিনতে পারবেন যদিও বিশেষভাবে তৈরি কিছু কিছু আনুষঙ্গিক জিনিসের দাম এর থেকে তিন গুন এমনকি চারগুণও বেশি হতে পারে।

সবার জন্য শুভকামনা। 

Related posts