Anomaly Scan (এনোমালি স্ক্যান) কি এবং কেন করতে হয়? এটা করা কি আবশ্যক?

0 like 0 dislike
1,817 views
asked Jul 14, 2017 in গর্ভকালীন by admin (1,720 points)
Anomaly Scan (এনোমালি স্ক্যান) কি এবং কেন করতে হয়? এটা করা কি আবশ্যক?

1 Answer

0 like 0 dislike
answered Jul 14, 2017 by admin (1,720 points)
আজকাল প্রায় সব গর্ভবতী মহিলাকে তাদের গর্ভকালীন সময়ের প্রথম তিন মাস অতিক্রম করার পর আলট্রাসাউন্ড (আলট্রাসনোগ্রাম) করার পরামর্শ দেয়া হয়। এটি একটি ব্যাথামুক্ত ও গর্ভকালীন সময়ের জন্য উপযুক্ত প্রক্রিয়া। মায়ের শরীরের ভেতরে থাকা ভ্রুনের অবস্থান ও বৃদ্ধি নিরীক্ষণ করার সুবিধার্থে এ প্রক্রিয়াটি ভ্রুনের প্রতিচ্ছায়া বা ইমেজ তৈরি করে। আলট্রাসাউন্ড স্ক্যান নিরাপদ কারণ- এ প্রক্রিয়ায় রেডিও তরঙ্গের পরিবর্তে ইমেজ তৈরি করার জন্য উচ্চ কম্পাঙ্কের শব্দ তরঙ্গ ব্যাবহার করা হয়।

সম্প্রতি সাধারণ আলট্রাসাউন্ড স্ক্যান থেকে আরও উন্নত ও স্পষ্ট প্রতিচ্ছবি তৈরি করার পদ্ধতি আবিষ্কৃত হয়েছে এবং আমাদের দেশেও আজকাল কিছু চিকিৎসা কেন্দ্রে এ সুবিধা পাওয়া যাচ্ছে যা Anomaly Scan বা Ultrasound level 2 নামে পরিচিত। Anomaly Scan করার সবচেয়ে উপযুক্ত সময় গর্ভাবস্থার ১৮ থেকে ২২ সপ্তাহ (পঞ্চম মাস)। এ প্রক্রিয়ায় স্ক্রিন এ গর্ভস্থ শিশুর শারীরিক আকার অনেকখানি স্পষ্ট ভাবে দেখা যায় এবং বাচ্চার লিঙ্গ বা জেন্ডার সম্পর্কে নিশ্চিত হওয়া যায়। তবে এ স্ক্যানটি করার মূল কারণ হোল- গর্ভস্থ শিশুর স্বাভাবিক বৃদ্ধি হচ্ছে কিনা বা কোন শারীরিক অস্বাভাবিকতা আছে কিনা তা খুঁটিয়ে দেখা, Anencephaly ( মাথার কিছু অংশ না থাকা), Hydrocephaly (মাথায় পানি জমে মাথা বড় হয়ে যাওয়া) ও মস্তিষ্কের ভেতরের ও মুখমণ্ডলের (যেমন- কাটা ঠোঁট/Cleft lip) বিভিন্ন অংশের জন্মগত ত্রুটি, ভ্রুনের শরীরের বিভিন্ন অন্ত্র (হার্ট, পাকস্থলীর দেয়াল বা কিডনি), পেশী বা অঙ্গের ত্রুটি, মেরুদণ্ডের ত্রুটি, এবং আরও বেশ কিছু শারীরিক ত্রুটি Anomaly Scan এ ধরা পড়ে যা সাধারণ আলট্রাসাউন্ড ইমেজে তেমন বোঝা যায়না।

বেশীরভাগ ভ্রুনের বৃদ্ধি স্বাভাবিকই পাওয়া যায়। দুর্ভাগ্যক্রমে যদি কোন সমস্যা চিহ্নিত হয় তবে বিশেষজ্ঞ ডাক্তারের সাথে অতি দ্রুত পরামর্শ করা জরুরী। যেমন ডাক্তার যদি হার্ট এ কোন বড় সমস্যা আছে বলে ধারণা করেন ভ্রুনের ইকো স্ক্যান করার প্রয়োজন হতে পারে। তবে এ ধরণের বড় শারীরিক সমস্যা খুব কম ক্ষেত্রেই দেখা যায়। কোন সমস্যা চিহ্নিত হলে নিরাশ না হয়ে পরবর্তী পদক্ষেপ নেয়ার জন্য মানসিক ভাবে প্রস্তুত হতে হবে।

Anomaly Scan আমদের দেশের সব জায়গাতে সহজলভ্য নয়। তবে এ প্রক্রিয়া টি সম্পর্কে জানার পর কেউ যদি চিকিৎসক এর পরামর্শ ক্রমে উন্নত স্তরের এ স্ক্যানটি করাতে চান সেক্ষেত্রে করাতে পারেন।

36 questions

30 answers

2 comments

3 users

গর্ভাবস্থা, গর্ভধারণ, শিশু লালন পালন বা মা ও শিশু বিষয়ক যে কোন প্রশ্ন করুন। আমাদের টীম এবং আমাদের ইউজাররা যথাসাধ্য চেষ্টা করবে আপনার প্রশ্নের উত্তর দিতে। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নের উত্তর প্রদান করেও অবদান রাখতে পারেন।
...