খাবারে একদম রুচি নেই, কি খেলে রুচি বাড়বে ?

0 like 0 dislike
415 views
asked Jul 14, 2017 in গর্ভকালীন by admin (1,720 points)
খাবারে একদম রুচি নেই, কি খেলে রুচি বাড়বে ?

1 Answer

0 like 0 dislike
answered Jul 14, 2017 by admin (1,720 points)
গর্ভাবস্থায় আপনার বমি বমি ভাব, খাবারে অরুচি কিংবা বদহজম হলে একবারে বেশি খেতে না পারলে কম হলেও বিভিন্ন খাবার দিন পাচ-ছয়বার খেতে পারেন। তবে এসময় লক্ষ্য রাখতে হবে খাবার যাতে সুষম ও ক্যালরি সমৃদ্ধ হয়। তবে এক্ষেত্রে জাঙ্ক ফুড যত এড়ানো যায় ততই ভালো। প্রথম কয়েক সপ্তাহে বমি ভাব ও দূর্বলতার কারণে খাবারে অরুচি দেখা দিতে পারে তবে সময় বাড়ার সাথে সাথে তা আস্তে আস্তে কমে যায়। এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই।
আপনি মা হতে যাচ্ছেন তাই এখন থেকেই স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। এক্ষেত্রে অব্যশই খেয়াল রাখতে হবে যে আপনি ও আপনার শিশু খাবার থেকে প্রয়োজনীয় পুস্টি পাচ্ছেন কিনা।আপনার প্রতিদিনের খাবারের তালিকায় অবশ্যই নিচের চার ধরনের পুস্টিকর খাবার থাকতে হবে।
• শাক সবজি ও ফলমূল: প্রতিদিনের খাবারে তাজা শাক সবজি ও ফলমূল অব্যশই থাকা উচিত।
• স্টার্চ জাতীয় খাবার: ভাত, রুটি ও আলু জাতীয় খাবার
• প্রোটিনযুক্ত খাবার: মাছ, মাংস, ডিম ও ডাল হল প্রোটিনের ভাল উৎস।এছাড়া সামুদ্রিক মাছে পাওয়া আয়োডিন যা বাচ্চার জন্য খুবই গুরুত্বপূর্ণ।
• ডেইরি ফুড: এগুলো হল দুধ, দই ও দুধ দিয়ে তৈরী খাবার। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে।
এ বিষয়ে বিস্তারিত জানতে নিচের আর্টিকেলটি পড়তে পারেন।
http://myfairylandbd.com/pregn.....nutrition/

37 questions

30 answers

2 comments

3 users

গর্ভাবস্থা, গর্ভধারণ, শিশু লালন পালন বা মা ও শিশু বিষয়ক যে কোন প্রশ্ন করুন। আমাদের টীম এবং আমাদের ইউজাররা যথাসাধ্য চেষ্টা করবে আপনার প্রশ্নের উত্তর দিতে। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নের উত্তর প্রদান করেও অবদান রাখতে পারেন।
...