গর্ভবতী হওয়ার লক্ষন সমূহ কি কি?

0 like 0 dislike
12,230 views
asked Jul 14, 2017 in গর্ভধারণের আগে by admin (1,560 points)
গর্ভবতী হওয়ার লক্ষন সমূহ কি কি?

1 Answer

0 like 0 dislike
answered Jul 14, 2017 by admin (1,560 points)
আপনি কি গর্ভবতী? কিছু লক্ষন বা উপসর্গের উপস্থিতির উপর ভিত্তি করে এটা নির্ণয় করা যেতে পারে। সাধারণত মাসিক মিস হওয়ার ১ বা ২ সপ্তাহ পর কিছু লক্ষণ দৃশ্যমান হয়ে উঠতে পারে। এসব লক্ষণ প্রতি ১০ জনের ৭ জনের ক্ষেত্রেই গর্ভধারণের ৬ সপ্তাহের মধ্যে দেখা যায়।

আপনি যদি মাসিকের হিসাব না রাখেন অথবা আপনার মাসিক যদি চক্র মেনে না চলে, তবে আপনি হয়তো বুঝতে পারবেন না কখন মাসিক হওয়া উচিত। এমন সময় আপনি হয়তো সময়মতো মাসিক না হবার কারণ নিয়ে চিন্তিত। তখন যদি আপনি নিচের কোন একটি উপসর্গ নিজের মাঝে দেখতে পান, তবে খুব সম্ভবত আপনি গর্ভবতী। নিশ্চিত হতে নিচের উপসর্গগুলো মিলিয়ে নিন এবং বাসায় বসেই একটা টেস্ট করে ফেলুন।এক প্রতিবেদনে তেমনটিই জানিয়েছে এমএসএন ফিটনেস।

১.মন মেজাজের উঠানামা
এসময় মন মেজাজের কোন ঠিক ঠিকানা না থাকাই স্বাভাবিক। এমন মুড সুইংয়ের কারণ বেশ কয়েকটা। সম্ভবা মায়ের শরীরে এসময় হরমোন বদলের কারণে ব্রেনের অভ্যন্তরে মেসেজ বহনকারী নিউরোট্রান্সমিটারের পরিমানে পরিবর্তন আসে। এই পরিবতৃন বিভিন্ন জনে বিভিন্নরকম হয়ে থাকে। সম্ভবা মা এসময় বেশ আবেগী অনুভব করেন, আবার অনেকে এসময় বিষন্নতা/দুশ্চিন্তায় ভোগেন।

২. পেটে গ্যাস হওয়া
গর্ভবতী হওয়ার অন্যতম লক্ষণ এ গ্যাস। গর্ভবতী হওয়ার পর অধিকাংশেরিই পেটে গ্যাস তৈরি হয় এবং তা নির্গত হওয়ার প্রবণতা দেখা যায়। নিজের বাড়িতে এ গ্যাসের কারণে তেমন সমস্যা না হলেও বাড়ির বাইরে বিব্রতকর পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা থাকে। তবে এটি স্বাভাবিক প্রক্রিয়া হওয়ায় তা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।
৩. স্তন ব্যথা
গর্ভবতী হওয়ার শুরুতেই স্তন ব্যথা একটি লক্ষণ হিসেবে প্রকাশ পেতে পারে। এছাড়া স্পর্শকাতরতা বেড়ে যায় কোনো কোনো নারীর।
৪. বুক জ্বলা
গর্ভবতী হলে হজমশক্তিতে পরিবর্তন হয়। এতে বুক জ্বলার মতো সমস্যা সৃষ্টি হয় প্রায়ই। হজমশক্তিতে পরিবর্তন হওয়ায় ভাজাপোড়া ও চা-কফি পাকস্থলিতে গেলে জ্বালাপোড়া করতে পারে। এছাড়া বমি বমি ভাবও দেখা যায়।
৫. দেহ স্ফীতি
গর্ভবতী হওয়ার এটি অন্যতম লক্ষণ। এতে সারা দেহেই সামান্য পরিবর্তন হয়। দেহ ফুলে যাওয়ার বা স্ফীতির লক্ষণ দেখা যায়।
৬. তলপেটে খিঁচুনি
গর্ভবতী হলে তলপেটে খিঁচুনির সমস্যায় আক্রান্ত হন অনেক নারী। অনেকেরই ধারণা তলপেটে ব্যথা ও খিঁচুনি গর্ভবতী হলেই দূর হবে। যদিও বাস্তবে তা অনেকেরই হয় না। হরমোন পরিবর্তনজনিত কারণে এমনটা হয় বলে জানা যায়।
৭. ক্ষুধামন্দা
পেটে খাবার না থাকলেও ক্ষুধা যদি না লাগে তাহলে তা গর্ভবতী হওয়ার লক্ষণ হিসেবে ধরা যায়। অনেকেরই পিরিয়ড মিস হলে এ অনুভূতি হয়।
৮. পিরিয়ড না হওয়া
আগে যারা গর্ভবতী হননি, এমন অনেক নারীর ক্ষেত্রেই এ লক্ষণ সবার আগে ধরা পড়ে। এটি গর্ভবতী হওয়ার অন্যতম লক্ষণও বটে।

34 questions

26 answers

2 comments

1 user

গর্ভাবস্থা, গর্ভধারণ, শিশু লালন পালন বা মা ও শিশু বিষয়ক যে কোন প্রশ্ন করুন। আমাদের টীম এবং আমাদের ইউজাররা যথাসাধ্য চেষ্টা করবে আপনার প্রশ্নের উত্তর দিতে। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নের উত্তর প্রদান করেও অবদান রাখতে পারেন।
...