Baby food recipe: চিকেন –ভেজিট্যাবল পিওরি

নতুন সলিড খেতে শেখা শিশুর রেসিপি-১ –এ সবজি আর আলুর একটা পিওরি বানিয়েছিলাম যাতে তিনটি সবজির পুষ্টিগুণ একসাথে পাওয়া যায় এবং বেশিরভাগ বাচ্চাই পছন্দ করে। এবার চলেন তার সাথে একটু আমিষ যোগ করি -----
উপকরনঃ
হাঁড় ছাড়ানো মুরগির মাংস – ১০০ গ্রাম
গাঁজর –ছোট সাইজের ১ টি
আলু / মিষ্টি আলু- ১ টি মাঝারি সাইজের
তেলঃ ১ টেবিল চামচ/ ভালো বাটার- আধা চা চামচ
মশলাঃ সামান্য (এক চিমটি) গোল মরিচ এবং এলাচি গুঁড়ো , তেজপাতা ১ টি
লবনঃ পরিমানমতো (বেশী লবন দেয়া / কাঁচা লবন দেয়া খুবই অনুচিত)

 

মুরগির মাংসের হাঁড় ছাড়িয়ে নিয়ে সেদ্ধ করে নিন আনুমানিক ১০ মিনিট। ছোট কোন হাঁড় র’য়ে না যায় সেদিকে খুব সতর্ক লক্ষ্য রাখবেন। ব্লেন্ডার এ ব্লেন্ড করে নিন মিহি করে (অথবা বেটে নিতে পারেন ব্লেন্ডার না থাকলে), কারণ অনেক বাচ্চাই মুখে মাংসের আঁশ পরলে পছন্দ করে না, অথবা গিলতে পারে না। গাঁজর (অথবা মিষ্টিকুমড়া) এবং আলু মিহি করে কোড়ান যাতে তাড়াতাড়ি সেদ্ধ হয়। ১০ থেকে ১৫ মিনিট মাঝারি আঁচে সেদ্ধ করে ব্লেন্ড করে নিন। মাংস এবং সবজি আলাদাভাবে সেদ্ধ এবং ব্লেন্ড করা উচিৎ কারণ, সবজি সহজে ব্লেন্ড হয়ে যায়, ব্লেন্ডার মেশিন ছাড়াও ব্লেন্ড করা যায়।
এবার ফ্রাইপ্যানে একটু তেল নিয়ে তেজপাতা, অল্প গোলমরিচ এবং এলাচি গুঁড়ো দিন। ব্লেন্ড করা সব উপকরন একসাথে ঢেলে নেড়ে নিন, চাইলে চাইলে এক চিমটি অন্যান্য গরম মসলা (যেমন দারচিনি দিতে পারেন, স্বাদ বাড়বে। লবন এবং একটু পানি দিয়ে একবার একবার ভালো ক’রে ফুটিয়ে নিয়ে নামিয়ে ফেলুন। হালকা গরম অবস্থায় খাইয়ে দিন। বাচ্চাদের খাবার ঠাণ্ডা হয়ে গেলে প্লাস্টিকের (অভেন প্রুফ হ’লেও) কন্ট্যাইনারে গরম না করার চেষ্টা করবেন, এটি স্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকর। একটা বড় বাটিতে গরম পানি নিয়ে সেখানে খাবারের বাটিটি রেখে খুব সহজে গরম করে নিতে পারেন। বাটিতে একবার যে খাবার নেবেন, সেটা আধ ঘণ্টা থেকে ৪৫ মিনিট পার হয়ে গেলে আর না দেয়াই ভালো। এই খাবারটি ফ্রিজে সংরক্ষণ করা যাবে, কিন্তু সেটি ২/৩ দিনের বেশী হওয়া ঠিক হবে না। রেফ্রিজেরেইট করার জন্য কাঁচের পাত্র ব্যাবহার করুন।
অনেক ধন্যবাদ।-
Fairyland

Related posts

Leave a Comment