গর্ভকালীন শিশুর সপ্তাহ অনুযায়ী দৈর্ঘ্য ও ওজন বৃদ্ধির চার্ট

গর্ভের শিশুর বৃদ্ধি 

গর্ভকালীন সময়ে আপনার আপনার জরায়ুর ভেতরে ভ্রুনের বৃদ্ধির সাথে সাথে আপনার পেটের আকার ও বাড়তে থাকে। গড়পড়তা হিশেবে একটি শিশু ৩.৫ কেজি এবং উচ্চতায়  ৫১.২ সেমি হয়ে থাকে। গর্ভধারণের প্রত্যেক সপ্তাহে শিশুর ওজন ও উচ্চতা অল্প অল্প বাড়তে থাকবে। আমাদের নিচের চার্ট এ গর্ভধারণের অষ্টম সপ্তাহ থেকে শেষ পর্যন্ত ভ্রুনের ওজন ও উচ্চতার একটি গড়পড়তা ধারনা দেয়া হয়েছে।

তবে অবশ্যই মনে রাখবেন প্রত্যেকটি শিশুই আলাদা এবং প্রত্যেকটি শিশুই ভিন্ন হারে বেড়ে ওঠে। গর্ভের  শিশুর বৃদ্ধি অনেক বিষয়ের উপর নির্ভর করে, যেমন- বাবা মায়ের জেনেটিক্স, মায়ের বয়স, মায়ের গর্ভধারণের সংখ্যা, শিশুর DNA, পুষ্টি ইত্যাদি।  তাই যদি আলত্রাসাউন্ড রিপোর্ট এ যদি আপনার শিশুর উচ্চতা ও ওজন কম বা বেশী আসে তাহলে ঘাবড়ানোর কিছু নেই। সময় বাড়ার সাথে সাথে বেশীরভাগ শিশুর স্বাভাবিক ওজন ও উচ্চতা লাভ করে।  তেমন উদ্বিগ্ন হওয়ার কিছু থাকলে আপনার ডাক্তার ই আপনাকে বলে দিবেন পরবর্তী পদক্ষেপ কি হবে।

গর্ভধারণের ২০ সপ্তাহ পর্যন্ত শিশুর পা তার পেটের সাথে গুটানো অবস্থায় থাকে। তাই এ সময় পর্যন্ত ভ্রুনের উচ্চতা পরিমাপের জন্য ভ্রুনের উপরের অংশ থেকে নিচ পর্যন্ত উচ্চতা নেয়া হয়। ২০ সপ্তাহের পর থেকে শিশুর মাথা থেকে পা পর্যন্ত উচ্চতা নেয়া হয়।

নিচের চার্ট এ গর্ভধারণের প্রত্যেক সপ্তাহের শেষে ভ্রুনের ওজন ও উচ্চতা বৃদ্ধির গড় হিসেব দেয়া হয়েছে। আপনার শিশুর ওজন ও উচ্চতা এর চাইতে ভিন্ন হতে পারে। কোন কারণে মনে কোন আশঙ্কা থাকলে অবশ্যয় বিশেষজ্ঞের পরামর্শ নিন।

গর্ভকালীন শিশুর দৈর্ঘ্য ও ওজন বৃদ্ধির চার্ট

৮ থেকে ২০ সপ্তাহ

গর্ভকালীন শিশুর দৈর্ঘ্য ও ওজন বৃদ্ধির চার্ট

২০ সপ্তাহের পরে

গর্ভকালীন শিশুর দৈর্ঘ্য ও ওজন বৃদ্ধির চার্ট

একজন মহিলার গর্ভধারণ থেকে শিশুজন্মের মাঝে মোট সময় মোটামুটি ৪০ সপ্তাহ। সর্বশেষ স্বাভাবিক মাসিক (মেনসচুরাল পিরিয়ড) থেকে সাধারণত সময়টি গননা করা হয়। দিনের হিসেবে বলা যেতে পারে ২৫০ থেকে ২৮৫ দিন । মোট সময়কালকে তিনটি ট্রাইমেস্টারে ভাগ করা হয়; ১ম, ২য় ও ৩য় ট্রাইমেস্টার। গর্ভধারনের ১ম থেকে ১৩ সপ্তাহকে ধরা হয় ফার্স্ট ট্রাইমেস্টার। ২য় ট্রাইমেস্টার ১৪ থেকে ২৬ সপ্তাহ এবং ৩য় বা শেষ ট্রাইমেস্টার ২৭ সপ্তাহ থেকে বাচ্চা জন্মের আগ পর্যন্ত সময়কাল। গর্ভধারণের প্রতিটি ট্রাইমেস্টারের প্রয়োজনীয় তথ্য জানতে নিচের লিঙ্কগুলোতে ক্লিক করুন।

প্রথম ট্রাইমেস্টার

দ্বিতীয় ট্রাইমেস্টার

তৃতীয় ট্রাইমেস্টার 

 

সবার জন্য শুভকামনা

Related posts

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.