নবজাতকের মাথায় খুশকি সদৃশ স্তর বা ক্র্যাডল ক্যাপ

নবজাতকের মাথার তালুতে খুশকির মত যে স্তর পরে সেটা কি খুশকি নাকি অন্য কিছু? 

যদি আপনার বাচ্চার মাথার তালুতে শুষ্ক স্তরপূর্ণ আবরণ থাকে যেটি দেখতে খুশকির মত  বা স্তরটি যদি ঘন, তৈলাক্ত, হলুদ অথবা বাদামী বর্ণের হয়, তবে এটি সম্ভবত ক্র্যাডল ক্যাপ।ডাক্তাররা একে ইনফ্যান্টাইল সেবোরিয়িক ডারমাটাইটিস (InfantileSeborrheic Dermatitis) বলে থাকে যা নবজাতকের জন্য খুবই স্বাভাবিক।

ক্র্যাডল ক্যাপ শিশুদের একটি খুব সাধারণ সমস্যা। এটি শিশুদের মাথাতেই বেশী হয়ে থাকে। ক্র্যাডল ক্যাপ দেখতে অনেকটা খুশকির মতো হয়।ক্র্যাডেল ক্যাপের ক্ষেত্রে মাথার ত্বক প্রথমে লালচে হয়ে যায়। তারপর হলদে বর্ণ ধারণ করে। এরপর সেটি শুষ্ক এবং শক্ত হয়ে প্রায় গুঁড়োতে পরিণত হয়। এই সময় প্রচুরমাত্রায় চুল ঝরে যায়।কখনো কখনো বাজে এক ধরনের গন্ধ হতে দেখা যায়।

ক্র্যাডেল ক্যাপ হয়তো দেখতে ভাল দেখায় না, তবে এটা ক্ষতিকারক নয়। এটি সাধারণত বাচ্চার জন্মের প্রথম মাসে দেখা দেয় এবং আপনা আপনি ছয় থেকে বারো মাসের মধ্যে পরিস্কার হয়ে যায়, যদিও কিছু বাচ্চাদের আরও বেশিদিন পর্যন্ত থাকতে পারে।

বাচ্চার কান,চোখের ভ্রু , চোখের পাতা এমনকি বগলের নিচে এবং শরীরের অন্যান্য ভাঁজেও এমন ক্র্যাডল ক্যাপ হতে পারে।

শিশুর মাথায় ক্র্যাডেল ক্যাপ হওয়ার কারণ কি?  

কারণটা ঠিক অজানা। কিন্তু এটুকু বলা যায় , শিশুর মাথায় এমন স্তরটি অপরিচ্ছন্নতা বা অ্যালার্জির কারণে হয় না।

কিছু বিশেষজ্ঞের মতে ,গর্ভাবস্থার শেষ দিকে শিশু মায়ের কাছ থেকে যে হরমোন পায়, তা শিশুর তেল উৎপাদনকারী (Seborrheic) গ্রন্থিগুলোকে উদ্দীপিত করে যার ফলাফল শিশুর মাথার এই আবরণ বা ক্র্যাডেল ক্যাপ। আরো একটি কারণ হতে পারে, তা হলো, সেবামে ( গ্রন্থি থেকে নির্গত এক পদার্থ) বংশবিস্তার করা ইস্ট। কিন্তু অনেক বিশেষজ্ঞ এ ব্যাপারে দ্বিমত পোষণ করেন।

শিশুর মাথার এই আবরণ ছোঁয়াচে নয় এবং আপনার সন্তানের জন্য কষ্টদায়ক ও নয়। তবে এটি যদি তীব্র আকার ধারণ করে তবে চুলকাতে পারে।

কিভাবে ক্র্যাডল ক্যাপ দুর করা যাবে

ক্র্যাডল ক্যাপ দুর করার জন্য কোন চিকিৎসার প্রয়োজন নেই। তবেএগুলো যদি আপনার বিরক্তির কারণ হয় তবে নীচের টিপসগুলো অনুসরণ করতে পারেন-

আলতোভাবে শিশুর মাথার তালু আপনার আঙ্গুল অথবা নরম ব্রাশ দিয়ে ম্যাসাজ করুন যাতে স্তরগুলো আলগা হয়ে যায়।

নিয়মিত শ্যাম্পু করতে পারেন (দিনে একবারের বেশি না)।  কিন্তু শ্যাম্পু ভালভাবে ধুয়ে ফেলতে হবে।শ্যাম্পুর পর, নরম ব্রাশ বা তোয়ালে দিয়ে আলতো করে মাথার তালু ব্রাশ করে দিন।

মনে রাখবেন, ক্র্যাডল ক্যাপের ফলে সৃষ্ট আঁশের মত অংশগুলো টেনে বা খুঁচিয়ে তুলবেন না, যদিও এটা করতে আপনার ইচ্ছে হতে পারে।এতে বরং বাচ্চা ব্যাথা পেতে পারে এবং আপনার হাত বা নখ থেকে বাচ্চার মাথায় জীবাণুর সংক্রমণহতে পারে।

আমি কি আমার বাচ্চার মাথায় প্রাকৃতিক তেল ব্যবহার করতে পারি?

বাচ্চার ক্র্যাডেল ক্যাপ যদি খুব শক্ত হয় তবে তেলের ব্যাবহার তা আলগা করতে সাহায্য করতে পারে।

সামান্য বিশুদ্ধ,প্রাকৃতিক তেল (যেমন অ্যালমণ্ড বা অলিভ অয়েল)  আপনার বাচ্চার মাথার তালুতে ঘষে ১৫ মিনিটের জন্যে রেখে দিন।নরম চিরুনির সাহায্যে মাথার তালুর স্তরটি আঁচড়ে দিন, অথবা নরম ব্রাশ এর সাহায্যে ব্রাশ করুন।

বাচ্চার মাথার তালু শ্যাম্পু দিয়ে ভালোভাবে পরিষ্কার করে ফেলুন। শিশুর মাথায় তেল রেখে দিলে তা মাথার রোমকূপগুলো বন্ধ করে দেবে এবং এতে পরিস্থিতির আরও অবনতি ঘটবে।চেষ্টা করবেন, শ্যাম্পু কিছুক্ষন মাথায় রাখার, এটি তেল এর তেলতেলে ভাব দূর করবে।

বাচ্চার  ক্র্যাডেল ক্যাপদূর করার জন্যে আমার কি ডাক্তার দেখার প্রয়োজন আছে?

যদি ক্র্যাডেল ক্যাপ তীব্র আকার ধারণ করে, রক্ত বের হয় বা তা যদি মাথার তালুর বাইরে ছড়িয়ে যায় তবে ডাক্তারের সাথে কথা বলুন।

ডাক্তার আপনাকে খুশকিনাশক শ্যাম্পু , বা যদি মাথার তালুর অবস্থা বেশি খারাপ হয়, তাহলে একটা করটিসন (Cortisone) ক্রিম এর পরামর্শ দিতে পারেন। ইস্ট ইনফেকশেনের কোন লক্ষণ থাকলে (যদিও তা খুব একটা হয়না)ডাক্তার অ্যান্টিফাঙ্গাল  ( Antifungal) ঔষধের  পরামর্শ দিতে পারেন। 

সবার জন্য শুভকামনা। 

Related posts

Leave a Comment